September 19, 2024
খেলাধুলা

নেতৃত্ব হারাতে পারেন বাবর, কে হবেন অধিনায়ক?

নেতৃত্বের ব্যাপারটি বাবর আজমের জন্য মিউজিক্যাল চেয়ারের মতো। সেখানে এই বসেন তো এই ছিটকে যান। এবারও তাই হতে যাচ্ছে বলেই গুঞ্জন। পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি সংস্করণের অধিনায়কত্ব পাওয়া বাবরের নেতৃত্ব এবার হুমকির মুখে। 

সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপের পর তিন সংস্করণের নেতৃত্ব থেকে বাধ্য হয়ে সরে দাঁড়িয়েছিলেন বাবর। এরপর শাহীন আফ্রিদি নেতৃত্ব পেয়ে ব্যর্থ হলে আবারও বাবরের দ্বারস্থ হয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এবার তাকেও সরানোর পরিকল্পনা পিসিবির। তার জায়গায় দায়িত্ব পেতে পারেন মোহাম্মদ রিজওয়ান।

জিও নিউজ বোর্ডের এক সূত্রের বরাত দিয়ে দাবি করেছে, জাতীয় দলের অধিনায়ক হিসেবে তিনি আর বেশি দিন নেই। সংবাদমাধ্যমটি জানিয়েছে, চলতি বছরের নভেম্বরে অস্ট্রেলিয়া সফরের আগে নতুন অধিনায়ক নিয়োগের সম্ভাবনা আছে। আর নতুন অধিনায়ক হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে আছেন রিজওয়ান।

অধিনায়ক হিসেবে বাবর কেমন? এই প্রশ্নের উত্তর খুঁজলে দেখা যায়, তার অধীনে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে ৯ ম্যাচের পাঁচটিতে হেরে লিগ পর্ব থেকেই বিদায় নেয় পাকিস্তান। এরপর চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখ থুবড়ে পড়ে তারা। যুক্তরাষ্ট্রের কাছে হেরে বাদ পড়ে প্রথম রাউন্ড থেকে।

এই তো গেল নেতৃত্বের ফিরিস্তি। ব্যাট হাতেও ক্যারিয়ারের সবচেয়ে বাজে সময়ে আছেন বাবর। সম্প্রতি বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজে হেরেছে পাকিস্তান। ৪ ইনিংসেই ব্যাট হাতে ব্যর্থ হন বাবর। সর্বোচ্চ রানের ইনিংস ছিল ৩১।

এদিকে জিও নিউজ আরও জানিয়েছে, বাংলাদেশের বিপক্ষে ধবলধোলাই হওয়ার পর টেস্ট অধিনায়ক শান মাসুদের নেতৃত্বও হুমকির মুখে। বাজে ব্যাটিংয়ের সঙ্গে টানা ৫ টেস্টে হারের পর অধিনায়কত্ব না থাকার সম্ভাবনাই বেশি। সে হিসেবে শুধু সাদা বল নয়, তিন সংস্করণেই পাকিস্তানের নেতৃত্ব দিতে পারেন মোহাম্মদ রিজওয়ান।

শেয়ার করুন: