September 8, 2024
আন্তর্জাতিক

নেতানিয়াহুর বিরুদ্ধে পরোয়ানা জারি থেকে আপত্তি তুলে নিচ্ছে ব্রিটেন

দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রস্তাবিত গ্রেপ্তারি পরোয়ানা থেকে আপত্তি তুলে নিতে যাচ্ছে যুক্তরাজ্যের নতুন সরকার।

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের বরাতে ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল বৃহস্পতিবার (২৫ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত মাসে যুক্তরাজ্যে নতুন নির্বাচন হয়। এতে জয়ী হয় কেয়ার স্টার্মারের নেতৃত্বাধীন লেবার পার্টি। এর আগে ছিল সরকারের দায়িত্বে ছিল ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টি।

নেতানিয়াহুর বিরুদ্ধে আইসিসির প্রসিকিউটর করিম খান গ্রেপ্তারির পরোয়ানা জারির অনুরোধ জানানোর পর এতে আপত্তি জানায় ঋষি সুনাকের সরকার।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দুটি সূত্র নিউইয়র্ক টাইমসকে বলেছে, এ সপ্তাহের শেষ দিকে নতুন প্রধানমন্ত্রী কেয়ার স্টার্মার এ ব্যাপারে সিদ্ধান্তের কথা প্রকাশ করতে পারেন।

গত সপ্তাহে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ-তে ফের অর্থ সহায়তা চালুর ঘোষণা দেয় যুক্তরাজ্য।

ইউএনআরডব্লিউর কিছু কর্মী ৭ অক্টোবর ইসরায়েলে চালানো হামাসের হামলায় অংশ নিয়েছিল বলে অভিযোগ তুলেছিল ইসরায়েল। এরপর যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশ গাজায় অর্থ সহায়তা পাঠানো বন্ধ করে দেয়। কিন্তু দখলদার ইসরায়েল তাদের দাবির প্রতি জোরালো কোনো প্রমাণ দেখাতে না পারায় বেশিরভাগ দেশ আবার অর্থ সহায়তা চালু করে।

শেয়ার করুন: