October 8, 2024
আন্তর্জাতিক

নেতানিয়াহুর চেয়ে ইসরায়েলি জনগণ বেশি গুরুত্বপূর্ণ: কমলা

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের চেয়ে মার্কিন ও ইসরায়েলি জনগণের সম্পর্কের গুরুত্ব অনেক বেশি।

মার্কিন গণমাধ্যম সিবিএসের ৬০ মিনিটস প্রোগ্রামে সোমবার প্রচারিত একটি সাক্ষাত্কারের ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী হ্যারিস এ কথা বলেন। খবর আনাদোলোর।

তিনি লেবাননে যুদ্ধবিরতির জন্য মার্কিন আহ্বানের বিষয়ে নেতানিয়াহুর সাম্প্রতিক মতবিরোধকে উল্লেখ করে বলেছেন, ওয়াশিংটন হামাস এবং হিজবুল্লাহর মতো গোষ্ঠীগুলির বিরুদ্ধে আত্মরক্ষার জন্য ইসরায়েলি জনগনের অধিকারকে সমর্থন করে।

কমলা জানেন যে নেতানিয়াহু চান, তার প্রতিদ্বন্দ্বী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারো ক্ষমতায় ফিরে আসুক।

হ্যারিস বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র মানবিক সহায়তা বৃদ্ধি করতে, জিম্মিদের মুক্তি নিশ্চিত করতে এবং যুদ্ধবিরতির পক্ষে কাজ করতে চায়, এ জন্য ইসরায়েল এবং অন্য নেতাদের উপর কূটনৈতিক চাপ অব্যাহত থাকবে।

নেতানিয়াহু একজন ঘনিষ্ঠ বন্ধু কিনা কমলাকে জিজ্ঞেস করা হলে, হ্যারিস কথা ঘুরিয়ে ফেলেন, কমলা বলেন ব্যক্তিগত সম্পর্কের চেয়ে উভয় দেশের জনগণের মধ্যে জোট অনেক বেশি গুরুত্বপূর্ণ।

ইসরায়েলের বর্বরতার বিরুদ্ধে কথা না বলায় হ্যারিস তার দলের অনেক সদস্যের চাপের মুখে পড়েছেন- বিশেষ করে তরুণ ডেমোক্র্যাট এবং মধ্যপ্রাচ্যের আরব মিত্রদের।

তারা প্রেসিডেন্ট জো বিডেনের ইসরায়েলের বিরুদ্ধে দাঁড়াতে ব্যর্থ হওয়ার কারণে হতাশ হয়ে পড়েছেন।ফিলিস্তিনের পক্ষে এবং ইসরায়েলের বিরুদ্ধে আরও শক্তিশালী অবস্থান নেওয়ার জন্য চাপ বাড়ছে। ইসরায়েলি বর্বরতা গাজার এক বছরে প্রায় ৪২ হাজার ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল।আহত হয়েছেন আরো ৯৭ হার মানুষ।

শেয়ার করুন: