October 8, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

নির্বাহী আদেশে বৃহস্পতিবার ছুটি, প্রজ্ঞাপন জারি

দুর্গাপূজা উপলক্ষে আগামী বৃহস্পতিবার (১০ অক্টোবর) নির্বাহী আদেশে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। ‌মঙ্গলবার (৮ অক্টোবর) ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এর আগে দুপুরে দুর্গাপূজার ছুটি একদিন বাড়ছে বলে প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম ঢাকেশ্বরী জাতীয় মন্দির পরিদর্শন শেষে সাংবাদিকদের জানিয়েছিলেন।

দুর্গাপূজার সময় শুধু বিজয়া দশমীর দিন সরকারি ছুটি থাকে। সনাতন ধর্মাবলম্বীরা দুর্গাপূজার ছুটি বাড়ানোর দাবি জানিয়ে আসছিলেন। এবার বিজয়া দশমীর ছুটি আগামী রোববার (১৩ অক্টোবর)। বৃহস্পতিবারও ছুটি ঘোষণা করায় পূজায় একদিন বাড়তি ছুটি পাচ্ছেন সনাতন ধর্মাবলম্বীরা।

ছুটি বাড়ানোর প্রজ্ঞাপনে জানানো হয়েছে, অ্যালোকেশন অব বিজনেস অ্যামাং দ্য ডিফারেন্ট মিনিস্ট্রিস অ্যান্ড ডিভিশনস এর জনপ্রশাসন মন্ত্রণালয়ের অংশের ৩৭ নম্বর ক্রমিকের অনুবলে সরকার আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ১০ অক্টোবর (বৃহস্পতিবার) নির্বাহী আদেশে দেশব্যাপী সাধারণ ছুটি ঘোষণা করলো। সাধারণ ছুটিকালীন সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিস বন্ধ থাকবে।

যা কিছু ছুটির আওতামুক্ত থাকবে

# জরুরি পরিষেবা যেমন- বিদ্যুৎ, পানি, গ্যাস ও অন্যান্য জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরগুলোর কার্যক্রম, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট, ডাক সেবা এবং এ সংশ্লিষ্ট সেবা কাজে নিয়োজিত যানবাহন ও কর্মীরা এই ছুটির আওতার বাইরে থাকবেন।

# হাসপাতাল ও জরুরি সেবা এবং এ সেবার সঙ্গে সংশ্লিষ্ট কর্মীরা এই ছুটির আওতা বহির্ভূত থাকবেন।

# চিকিৎসাসেবায় নিয়োজিত চিকিৎসক ও কর্মীরা এবং ওষুধসহ চিকিৎসা সরঞ্জামাদি বহনকারী যানবাহন ও কর্মীরা এই ছুটির আওতার বাইরে থাকবেন।

# জরুরি কাজের সঙ্গে সম্পৃক্ত অফিসগুলো এই ছুটির আওতার বাইরে থাকবে।

# ব্যাংকিং কার্যক্রম চালু রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নির্দেশনা দেবে।

# আদালতের কার্যক্রমের বিষয়ে সুপ্রিম কোর্ট প্রয়োজনীয় নির্দেশনা দেবেন।

দুর্গাপূজার ছুটি একদিন বাড়ানোর কারণে আগামী বৃহস্পতিবার থেকে শুরু হবে ছুটি। এরপর শুক্র ও শনিবার (১১ ও ১২ অক্টোবর) সাপ্তাহিক ছুটি। রোববার (১৩ অক্টোবর) থাকবে বিজয়া দশমীর ছুটি। সে হিসাবে দুর্গাপূজা ঘিরে এবার টানা চারদিনের ছুটি পাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।

শেয়ার করুন: