September 19, 2024
আন্তর্জাতিকশীর্ষ সংবাদ

নির্বাচন থেকে সরে দাঁড়ানোর প্রশ্নই নেই: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, উত্তরাধিকারের কথা ভেবে আসন্ন নির্বাচনে আমি লড়ছি না। যে কাজ শুরু করেছিলাম, তা শেষ করার জন্য়ই লড়তে হবে আমাকে। আর আমার কাজের গতি কমে গেছে বলে আমি মনে করি না। সুতরাং নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কোনো প্রশ্নই নেই।

বৃহস্পতিবার (১১ জুলাই) ওয়াশিংটনে ন্য়াটো সম্মেলনের শেষ দিনে এসব কথা বলেন জো বাইডেন।

এর আগে মার্কিন টিভি চ্যানেল সিএনএনে মুখোমুখি বিতর্কে হাজির হয়েছিলেন বাইডেন এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ওই বিতর্কে শারীরিক ও মানসিকভাবে খুব একটা স্বাভাবিক মনে হয়নি বাইডেনকে।

ট্রাম্পের প্রশ্নের উত্তর দিতে দিতে কথার খেই হারিয়ে ফেলছিলেন তিনি। এমনকি, বিতর্কের মধ্যেই কার্যত ঘুমিয়ে পড়েছিলেন বাইডেন। পরে অবশ্য তিনি বলেন, দীর্ঘ সফরের কারণেই ওই দিন তিনি খুব একটা সুস্থ ছিলেন না।

বিতর্কে বাইডেনের আচরণ দেখে ডেমোক্র্য়াটদের একাংশও তার বিরুদ্ধে সরব হয়েছে। বলা হচ্ছে, প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়ানো উচিত তার। আগামী চার বছর তিনি সুস্থভাবে সরকার চালাতে পারবেন না।

অন্যদিকে ট্রাম্পের প্রচারেরও অন্য়তম বিষয় হয়ে উঠেছে বাইডেনের বয়স ও শারীরিক অবস্থা। এমন পরিস্থিতিতে বাইডেনকে বার বারই নির্বাচন থেকে সরে দাঁড়াবেন কি না- এই প্রশ্নের মুখে পড়তে হচ্ছে। বৃহস্পতিবারও তার অন্য়থা হয়নি।

ন্য়াটো সম্মেলনের শেষ দিনে সংবাদ সম্মেলনে এই প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে বাইডেনকে। অবশ্য উত্তরে তিনি বলেছেন, সরে দাঁড়ানোর প্রশ্নই ওঠে না। যে কাজ আমি শুরু করেছি, তা শেষ করতে হবে। নইলে যে যুক্তরাষ্ট্রের স্বপ্ন তিনি দেখিয়েছেন, তা অসম্পূর্ণ থেকে যাবে। একই সঙ্গে তার দাবি, শারীরিকভাবে তিনি সম্পূর্ণ সুস্থ আছেন।

শেয়ার করুন: