September 19, 2024
খেলাধুলা

দ্রুততম মানবী হয়ে ইতিহাস গড়লেন আলফ্রেড

প্যারিস অলিম্পিকে মেয়েদের ১০০ মিটার স্প্রিন্ট জিতে তাক লাগিয়ে দিলেন দ্বীপ দেশ সেন্ট লুসিয়ার জুলিয়েন আলফ্রেড। দ্রুততম মানবী হতে তিনি সময় নেন ১০.৭২ সেকেন্ড।  যুক্তরাষ্ট্রের শা’কারি রিচার্ডসন ১০.৮৭ সেকেন্ডে রৌপ্য ও একই দেশের মেলিসা জেফারসন ১০.৯২ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ পদক জিতেছেন।

এই প্রথম অলিম্পিক পদক পেল সাবেক ক্রিকেট তারকা ড্যারেন স্যামির দেশ সেন্ট লুসিয়া। রিচার্ডসনের কাছে অবশ্য বড় সুযোগ ছিল সোনা জয়ের। বিশ্বচ্যাম্পিয়ন এই স্প্রিন্টার প্রথমবার নেমেছিলেন অলিম্পিক্সে। তিন বছর আগে মাদক সেবনের অভিযোগে নামা হয়নি টোকিয়োতে। তাই প্যারিসে সেই স্বপ্ন পূরণ করবেন ভেবেছিলেন, যদিও দ্বিতীয় স্থানে শেষ করলেও খুব একটা নিজের পারফরমেন্স হতাশ নন তিনি।

এক্ষেত্রে সোনা জয়ের ক্ষেত্রে আলফ্রেডই যে একমাত্র প্রবল দাবিদার হতে পারেন, সেটা সেমিফাইনাল দৌড়ের সময়ই টের পেয়েছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের শা কারি রিচার্ডসন। হলও তাই। আনকোরা সেন্ট লুসিয়ার জুলিয়েন আলফ্রেডই সোনা জিতে নিলেন প্যারিসে ১০০ মিটার দৌড়ে।

সেমিফাইনালে ০.৫ সেকন্ডের ব্যবধানে শা কারিকে পিছনে ফেলে জুলিয়েন প্রথম স্থান দফল করেছিল। এরপর থেকেই চর্চায় আসেন সেন্ট লুসিয়ার এই স্প্রিন্টার। শা কারির কাছে সুযোগ থাকলেও বৃষ্টিস্নাত কোর্টে জুলিয়েনের বিরুদ্ধে মধুর প্রতিশোধ নিতে পারলেন না তিনি, সেমির তুলনায় ফাইনালে ব্যবধান বাড়িয়েই সোনা জিতলেন উসেইন বোল্টের এলাকার আলফ্রেড।

১৯৯৬ সালে  গেইল ডেভার্সের পর প্রথম মার্কিন এ্যাথলেট হিসেবে ১০০ মিটারে স্বর্ণ জয়ের ক্ষেত্রে সুস্পষ্ট ফেবারিট ছিলেন রিচার্ডসন। কিন্তু ২৪ বছর বয়সী টেক্সাসের এই দৌড়বিদের স্বপ্ন আলফ্রেডের দূরন্ত জয়ের কাছে ফিকে হয়ে যায়।

শেয়ার করুন: