September 8, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

‘দুদকে ষড়যন্ত্রকারীরা ছিল, এখনো আছে’

দুদকে ষড়যন্ত্রকারীরা ছিল, এখনো আছে উল্লেখ করে রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন বলেছেন, আমি (বর্তমান) চেয়ারম্যানকে অনুরোধ করব। একসময় বলবও আপনাকে, কারা তখনো আমাদের বিচলিত বা বিব্রত করার চেষ্টা করেছে। তারা পদ্মা সেতুর দুর্নীতির মামলা ভিন্ন খাতে নিতে চেয়েছিল।

শনিবার (০৯ ডিসেম্বর) সকালে শিল্পকলা একাডেমিতে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২৩ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, দেশকে নানাভাবে বিব্রত করার ষড়যন্ত্রকারীদের চেষ্টাকে আমরা নানাভাবে প্রতিহত করেছি, ন্যায়ের সঙ্গে আইনের মাধ্যমে। দুদকের সবাইকে আমি সাধুবাদ জানাই। সত্য কথা বলতে গেলে সবাই একমত না। দুই-একজন এর মধ্যে বিট্রে করার চেষ্টা করেছে, যেটা আমি ধরেছি। এটা একটি সুদূরপ্রসারী কাজ। আমাদের তখনকার চেয়ারম্যান ধরতে পারেন নাই। কিন্তু আমি ধরেছি। যে এজাহারটি করা হয়েছে, সেটি ফ্যাক্টের সঙ্গে কোনো সম্পর্ক নাই। তখন আমি এজাহার বদল করতে বলি।

২০১১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত মো. সাহাবুদ্দিন দুর্নীতি দমন কমিশনের কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। সেই সময়ে ঘটা পদ্মা সেতুর দুর্নীতির মামলায় বিভিন্ন দিক নিয়ে স্মৃতিচারণ করেন রাষ্ট্রপতি।

আরও পড়তে পারেন
‘নারীদের জীবন পরিবর্তনের ধারার সূচনা করেছিলেন বেগম রোকেয়া’
রাষ্ট্রপ্রধান বলেন, দুর্নীতি সহনীয় পর্যায়ে আছে বলে সমস্ত মেগা প্রজেক্টগুলো নিয়ে কোনো অভিযোগ উত্থাপিত হয় নাই। এটা সরকারের সাফল্য, সরকারের কর্মকর্তাদের সাফল্য। দুর্নীতি দমন সরকারের জিরো টলারেন্স ও রাজনৈতিক অঙ্গীকার।

‘দুর্নীতিকে প্রান্তিক উন্নয়নে সবচেয়ে বড় বাধা। দুর্নীতির বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি যথাযথভাবে কার্যকর করা গেলে উন্নয়নের অগ্রযাত্রা আরও গতি পাবে,’ যোগ করেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে বিচারপতি ওবায়দুল হাসান বলেন, আসুন উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে আমরা ঐক্যবদ্ধ হই। বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণ করি। বর্তমান বাস্তবতায় দুদকের সামনে বহুমুখী চ্যালেঞ্জ বিদ্যমান। এ কারণে দুদককে দুর্নীতি দমন ও নিয়ন্ত্রণে গতানুগতিক প্রক্রিয়ায় মামলায় মোকদ্দমা নয় সার্ভিল্যান্স, ইনভেস্টিগেশন, মামলা পরিচালনায় আধুনিকীকরণ, রেকর্ড ব্যবস্থাপনায় আধুনিকীকরণের ব্যবস্থা করতে হবে।

দুদককে নিজস্ব আলাদা প্রসিকিউশন ইউনিট করার তাগিদ জানিয়ে তিনি বলেন, এটা হলে আদালতে দুদকের মামলা দ্রুত নিষ্পত্তি হবে। কমিশনের কর্মকর্তাদের কাছে আমার অনুরোধ থাকবে, আপনারা সর্বোচ্চ সততার সঙ্গে আপনাদের অর্পিত দায়িত্ব পালন করবেন।

এর আগে সকালে সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন দুদকের চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ। এবার ২১তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের প্রতিপাদ্য—‘উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ’।

শেয়ার করুন: