October 8, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

দুজন বাদে চেয়ারম্যানসহ পিএসসির সব সদস্যের পদত্যাগ

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন মঙ্গলবার (৮ অক্টোবর) বিকেলে পদত্যাগ করেছেন। তিনি পিএসসির সচিবের কাছে পদত্যাগপত্র জমা দেন। তার সঙ্গে কমিশনের ১২ জন সদস্যও পদত্যাগ করেছেন। এই পদত্যাগপত্রগুলো রাষ্ট্রপতির কাছে পাঠানো হচ্ছে।

সোহরাব হোসাইন ২০২০ সালের ২১ সেপ্টেম্বর পিএসসির চেয়ারম্যান পদে যোগ দেন এবং তার মেয়াদ ছিল ২০২৫ সালের ২১ সেপ্টেম্বর পর্যন্ত। সম্প্রতি ছাত্র-জনতার আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতনের দাবি ওঠায় পিএসসির চেয়ারম্যান ও কমিশনের সদস্যদের পদত্যাগের দাবি উঠে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা পিএসসি সংস্কারের দাবি জানাচ্ছিলেন।

পদত্যাগ করা সদস্যদের মধ্যে রয়েছেন— সাবেক জ্যেষ্ঠ সচিব ফয়েজ আহম্মদ, অধ্যাপক উত্তম কুমার সাহা, সাবেক নির্বাহী পরিচালক জাহিদুর রশিদ, অধ্যাপক মুবিনা খন্দকার, অধ্যাপক দেলোয়ার হোসেন, সাবেক জ্যেষ্ঠ সচিব কে এম আলী আজম, সাবেক সচিব খলিলুর রহমান, সাবেক মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক, সাবেক জ্যেষ্ঠ সচিব মাকছুদুর রহমান, সাবেক সচিব নাজমানারা খাতুন, এন সিদ্দিকা খানম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে।

তবে সাবেক জ্যেষ্ঠ সচিব হেলালুদ্দীন আহমদ এবং সাবেক অতিরিক্ত আইজিপি শফিকুল ইসলাম এখনও পদত্যাগ করেননি। পিএসসি সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী জানান, বাকি সদস্যরা বুধবারের মধ্যে পদত্যাগপত্র জমা দেবেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম চাকরির পরীক্ষাগুলো দ্রুত শুরু করার দাবি জানিয়ে বলেছেন, সরকারকে পিএসসি সংস্কার করে এ সপ্তাহের মধ্যে পদক্ষেপ নিতে হবে।

পিএসসি একটি সাংবিধানিক সংস্থা যা সরকারি চাকরিতে নিয়োগ, পদোন্নতি ও অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে জড়িত। সোহরাব হোসাইন বিগত চেয়ারম্যান মোহাম্মদ সাদিকের মেয়াদ শেষে পিএসসির চেয়ারম্যান হন।

শেয়ার করুন: