September 19, 2024
আন্তর্জাতিক

তরুণীকে হত্যার ঘটনায় ক্ষেপলেন এরদোয়ান, নিন্দা জানাল যুক্তরাষ্ট্রও

অধিকৃত পশ্চিমতীরে ইসরায়েলি বাহিনীর গুলিতে আয়েশেনুর এগজি এয়গি নামে এক তরুণী নিহত হওয়ার ঘটনায় তোলপাড় পড়ে গেছে। এই হত্যাকাণ্ডের বিরুদ্ধে কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে তুরস্ক ও যুক্তরাষ্ট্র। ঘটনার নিন্দা জানিয়ে এক্সে পোস্ট দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান।

এক্সে দেওয়া পোস্টে তিনি লেখেন, ইসরায়েলের শুক্রবারের বর্বর হামলার নিন্দা জানাই, যা পশ্চিমতীরে একটি মার্কিন-তুর্কি দ্বৈত নাগরিকের মৃত্যু ঘটিয়েছে।

এরদোয়ান আরও লেখেন, পশ্চিমতীরে ইসরায়েলি দখলদারের বিরুদ্ধে একটি মিছিলের ওপর তাদের বর্বর হস্তক্ষেপের নিন্দা করছি। হামলায় প্রাণ হারানো আন্দোলনকারী আইসেনূর আমাদের নাগরিক, তার আত্মার শান্তি কামনা করছি।

মর্মান্তিক এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও। এর জন্য ঘনিষ্ঠতম মিত্র ইসরায়েলকে সরাসরি দোষারোপ না করলেও সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের আহ্বান জানিয়েছে। এর আগে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার জানান, ওয়াশিংটন জরুরিভিত্তিতে ওই তরুণীর মৃত্যুর ঘটনার তথ্য সংগ্রহ করছে।

তুরস্কে জন্ম হলেও আয়েশেনুর বড় হয়েছেন যুক্তরাষ্ট্রে। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা ২৬ বছর বয়সী আয়েশেনুর নাবলুসের কাছে বেইতা শহরে ইহুদি বসতি সম্প্রসারণের বিরুদ্ধে সাপ্তাহিক প্রতিবাদে অংশ নিয়েছিলেন। ফিলিস্তিনপন্থি ইন্টারন্যাশনাল সলিডারিটি মুভমেন্টের হয়ে প্রথমবারের মতো বিক্ষোভে যোগ দিয়ে প্রাণ হারালেন তিনি।

শেয়ার করুন: