September 17, 2024
অর্থনীতিজাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

ড. দেবপ্রিয়কে প্রধান করে ১২ সদস্যের শ্বেতপত্র প্রস্তুতি কমিটি

দেশের বিদ্যমান সার্বিক অর্থনৈতিক অবস্থার চিত্র তুলে ধরতে একটি শ্বেতপত্র প্রকাশের উদ্যোগ নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। এজন্য বিশিষ্ট অর্থনীতিবিদ ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মাননীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্যকে প্রধান করে ১২ সদস্যের কমিটি গঠন করেছে প্রধান উপদেষ্টার কার্যালয়।

বুধবার (২৮ আগস্ট) রাতে প্রধান উপদেষ্টার কার্যালয়ের প্রশাসন বিভাগের মহাপরিচালক মো. আহসান কিবরিয়া সিদ্দিকি স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন:

১. এ কে এনামুল হক, অধ্যাপক, অর্থনীতি বিভাগ; ডিন, ব্যবসা ও অর্থনীতি অনুষদ, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি

২. ফেরদৌস আরা বেগম, প্রধান নির্বাহী কর্মকর্তা, বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড)

৩. ইমরান মতিন, নির্বাহী পরিচালক, ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি), ব্র্যাক বিশ্ববিদ্যালয়

৪. ড. কাজী ইকবাল, সিনিয়র রিসার্চ ফেলো, বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস)

৫. ড. এম তামিম, অধ্যাপক, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)

৬. ড. মোহাম্মদ আবু ইউসুফ, অধ্যাপক, উন্নয়ন অধ্যয়ন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

৭. অধ্যাপক মুস্তাফিজুর রহমান, ডিস্টিংগুইসড ফেলো, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)

৮. ড. সেলিম রায়হান, অধ্যাপক, অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়; নির্বাহী পরিচালক, সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম)

৯. ড. শারমিন্দ নীলর্মী, অধ্যাপক, অর্থনীতি বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

১০. ড. তাসনিম আরেফা সিদ্দিকী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক; প্রতিষ্ঠাতা চেয়ারপারসন, রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিট

১১. ড. জাহিদ হোসেন, বিশ্বব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ

গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে টানা প্রায় ১৬ বছর ধরে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকারের পতন হয়। দীর্ঘ সময় ক্ষমতায় থাকা এই সরকারের বিরুদ্ধে রয়েছে হাজার হাজার কোটি টাকা দুর্নীতি ও অনিয়মের অভিযোগ। গত ৮ আগস্ট ছাত্র-জনতার সমর্থনে অন্তর্বর্তীকালীন সরকার গঠন হয়, যার প্রধান হয়েছেন শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস।

অন্তর্বর্তী সরকার ক্ষমতা গ্রহণ করেই বিগত সরকারের দুর্নীতি ও অনিয়ম তদন্তের উদ্যোগ নেয়। গত ২১ আগস্ট প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে শ্বেতপত্র প্রকাশে কমিটি গঠনের কথা জানানো হয়। তখন বলা হয়, দেশের বিদ্যমান অর্থনীতির সামগ্রিক চিত্র রাখার পাশাপাশি অর্থনৈতিক বিষয়ে সরকারের কৌশলগত পদক্ষেপ, জাতিসংঘের টেকসই অভীষ্ট লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন এবং স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে করণীয় বিষয়ের প্রতিফলন তুলে ধরা হবে এই শ্বেতপত্রে। এ লক্ষ্যে গঠিত কমিটি আগামী ৯০ দিনের মধ্যে সুপারিশসহ প্রণয়নকৃত শ্বেতপত্র অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের কাছে হস্তান্তর করবে।

শ্বেতপত্র প্রস্তুত কমিটির প্রধানকে নিয়োগ দিয়ে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশের বিদ্যমান অর্থনৈতিক অবস্থার শ্বেতপত্র প্রণয়নের লক্ষ্যে বরেণ্য ব্যক্তিত্ব ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্যকে প্রধান করে সরকার একটি কমিটি গঠনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। তিনি অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার অনুমোদনক্রমে তিনি কমিটির অপরাপর সদস্যদের মনোনীত করবেন।

পরের আরেকটি প্রজ্ঞাপনে জানানো হয়, প্রধানসহ এই কমিটির সদস্য সংখ্যা ১২ জন।

শেয়ার করুন: