September 19, 2024
আন্তর্জাতিক

ড. ইউনূসকে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের চিঠি

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে চিঠি পাঠিয়েছেন। চিঠিতে দুই দেশের সম্পর্ক উন্নত করার আহ্বান জানিয়েছেন তিনি। 

সোমবার প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে জানা গেছে, শেহবাজ শরিফ তার চিঠিতে বলেছেন, “আমার বিশ্বাস, আমরা এখন আমাদের দ্বিপাক্ষিক ও আঞ্চলিক সম্পর্ককে আরও উন্নত করার সুযোগ পাচ্ছি। দক্ষিণ এশিয়ার জনগণের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

তিনি আরও উল্লেখ করেন, পাকিস্তান বাংলাদেশের সঙ্গে একটি শক্তিশালী এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করতে চায়, যা দুই দেশের জনগণের জীবনে ইতিবাচক পরিবর্তন আনবে।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পর পূর্বপাকিস্তান স্বাধীন হয়ে বাংলাদেশ নামে নতুন রাষ্ট্র গঠন করে। মুক্তিযুদ্ধের নেতৃত্ব দেয় আওয়ামী লীগ। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ৭১ সালের যুদ্ধাপরাধীদের বিচার শুরু হয়, যা পাকিস্তানের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটায়।

২০২৪ সালের আগস্টে আওয়ামী লীগ সরকারের পতনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছাড়তে বাধ্য হন এবং বর্তমানে ভারতে আশ্রয় নিয়েছেন। এরপর নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে একটি অন্তর্বর্তী সরকার গঠিত হয়। শেহবাজ শরিফ ৮ আগস্ট এই সরকারের গঠনের পর ড. ইউনূসকে শুভেচ্ছা জানিয়েছেন।

শেয়ার করুন: