September 19, 2024
আন্তর্জাতিক

টেলিগ্রাম সিইও ফ্রান্সের বিমানবন্দরে গ্রেপ্তার

টেলিগ্রামের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পাভেল দুরভকে প্যারিসের উত্তরের একটি এয়ারপোর্টে ফরাসি পুলিশ গ্রেপ্তার করেছে। 

তার ব্যক্তিগত জেট বিমানটি লে বোর্গেট বিমানবন্দরে অবতরণ করলে পুলিশ তাকে গ্রেপ্তার করে বলে জানায় ফরাসি গণমাধ্যমগুলো।

কর্মকর্তারা জানান, ৩৯ বছর বয়সী দুরভকে বার্তা আদান-প্রদানের জনপ্রিয় অ্যাপ টেলিগ্রাম সম্পর্কিত অপরাধের পরোয়ানায় গ্রেপ্তার করা হয়েছে।

ফ্রান্সে থাকা রুশ দূতাবাস পরিস্থিতি সম্পর্কে স্পষ্ট হতে তাৎক্ষণিক পদক্ষেপ নিচ্ছে বলে জানায়, রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস।

ফরাসি টিভি চ্যানেল টিএফ১ এর তাদের ওয়েবসাইটে জানায়, দুরভ তার ব্যক্তিগত জেট বিমানে ভ্রমণ করছিলেন।

ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটোক ও উইচ্যাটের পর টেলিগ্রাম অন্যতম প্রধান সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে স্থান পেয়েছে।

২০১৩ সালে টেলিগ্রাম প্রতিষ্ঠা করেন দুরভ। পরে ২০১৪ সালে তিনি রাশিয়া ছাড়েন।

যে কারণে গ্রেফতার হলেন টেলিগ্রামের সিইও পাভেল দুরভ

গ্রাহকদের ডাটা সরকারের হাতে তুলে দিতে অস্বীকার করায় ২০১৮ সালে রাশিয়ায় অ্যাপটি ব্যান করা হয় অবশ্য পরবর্তীতে ২০২১ সালে এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

জনপ্রিয়তার দিক থেকে পৃথিবীর জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম, টিকটক, উইচ্যাটের পরেই টেলিগ্রামের অবস্থান। আশা করা যাচ্ছে জনপ্রিয় এই অ্যাপের গ্রাহক সংখ্যা আগামী ২০২৫ সালের ভিতরে ১০০ কোটি হবে। এই অ্যাপটি প্রতিষ্ঠা করা হয় ২০১৩ সালে।

ইতিমধ্যে বেশ কয়েকজন রুশ কর্মকর্তা টেলিগ্রামের সিইও পাভেল দুরভের গ্রেপ্তারের নিন্দা জানিয়েছেন। এমনকি বিশ্ব বিখ্যাত ধনী ব্যবসায়ী ইলন মাস্কও দুরভের মুক্তি দেওয়ার দাবি জানিয়ে বেশ কয়েকটি পোস্ট করেছেন।

বড় আকারে ফাইল পাঠানো থেকে শুরু করে সিকিউর মেসেজিংয়ের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে টেলিগ্রাম বেশ জনপ্রিয়। বর্তমানে এই অ্যাপের সাথে ব্যবহারকারী রয়েছে প্রায় ৮০ কোটির বেশি। মেটার মালিকানাধীন হোয়াটসঅ্যাপের কিছু সেটিংস পরিবর্তনের পর ২০২২ সালের দিকে টেলিগ্রামের জনপ্রিয়তা আরো বেশি বৃদ্ধি পায়। যদিও টেলিগ্রাম এখন পর্যন্ত কোন লাভের মুখ দেখিনি তবে প্রতিদিন প্রায় ২৫ লাখ মানুষ যুক্ত হচ্ছেন।

ফান্ডিং এর জন্য টেলিগ্রামের সিইও পাভেল দুরভ বলেন তিনি ইতিমধ্য ২৭ কোটি মার্কিন ডলারের বন্ড বাজারে ছেড়েছেন।

শেয়ার করুন: