September 19, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

জেনারেল আজিজ ও তার ভাইদের দুর্নীতির খোঁজে নামছে দুদক

সাবেক আলোচিত-সমালোচিত সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদ এবং তার ভাইদের দুর্নীতির অনুসন্ধান শুরু করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তিনি এবং তার দুই ভাই হারিস আহমেদ ও তোফায়েল আহমেদ জোসেফের অবৈধ সম্পদ, অর্থপাচার ও ক্রয় বাণিজ্যসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ খতিয়ে দেখবে দুর্নীতিবিরোধী সংস্থাটি।

বুধবার (৪ সেপ্টেম্বর) দুদকের প্রধান কার্যালয় থেকে এই বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

দুদকের সচিব খোরশেদা ইয়াসমীন বলেন, সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ দুর্নীতির মাধ্যমে রাজধানীসহ বিভিন্ন জায়গায় বাড়ি, ফ্ল্যাট ক্রয়, ভাইদের নামে ঢাকার বিভিন্ন জায়গায় বাড়ি ও কয়েকশ বিঘা জমি ক্রয় করেছেন। এছাড়াও তার দেশে-বিদেশে বিপুল পরিমাণ অবৈধ সম্পদের তথ্য পাওয়া গেছে। গোয়েন্দা অনুসন্ধানে প্রাথমিকভাবে এসব তথ্য সঠিক পরিলক্ষিত হওয়ায় প্রকাশ্য অনুসন্ধানের জন্য কমিশন সিদ্ধান্ত নিয়েছে।

আজিজ আহমেদের পাশাপাশি তার দুই ভাইয়ের বিরুদ্ধেও দুদক অনুসন্ধান করবে বলে জানা গেছে।

তিন বছর সেনাপ্রধানের দায়িত্ব পালনের পর ২০২১ সালের জুনে অবসরে যান জেনারেল আজিজ আহমেদ। এর আগে চার বছর তিনি ছিলেন বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) প্রধান।

সেনাপ্রধান হিসেবে মেয়াদের শেষ সময়ে আল-জাজিরার এক প্রতিবেদনে আজিজ আহমেদের বিরুদ্ধে দুর্নীতিসহ নানা অভিযোগ তোলা হলে সরকার এবং সেনাসদর সে সময় প্রতিবাদ জানিয়েছিল। আজিজ আহমেদও অভিযোগ অস্বীকার করেছিলেন। এরপর দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগে চলতি বছরের ২০ মে আজিজ আহমেদ ও তার পরিবারের সদস্যদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দেয় দেশটি।

দুদকের এক প্রতিবেদনে আজিজের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে রাজধানীসহ বিভিন্ন জায়গায় বাড়ি, ফ্ল্যাট ক্রয়সহ শত কোটি টাকা বিনিয়োগ করে আলিশান বাংলো নির্মাণের অভিযোগ উঠে এসেছে। এছাড়া মিরপুর ডিওএইচএসে বাড়ি, ঢাকার নিকুঞ্জে আজিজ রেসিডেন্স নামের বাড়ি রয়েছে তার। ছোট ভাই তোফায়েল আহমেদ ও জোসেফের নামে ঢাকার বিভিন্ন জায়গায় বাড়ি ও কয়েকশ বিঘা জমি কিনেছেন বলেও অভিযোগ রয়েছে।

শেয়ার করুন: