September 20, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

জামায়াতের নিষেধাজ্ঞা বাতিল প্রসঙ্গে যা বললেন আসিফ নজরুল

বিশেষ সময়ে বিশেষ উদ্দেশ্যে জামায়াতেকে নিষিদ্ধ করা হয়েছিল বলে মন্তব্য করেছেন অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা অধ্যাপক ড. আসিফ নজরুল।

জামায়াতে ইসলামী, ছাত্রশিবির ও এর সব অঙ্গ সংগঠনকে নিষিদ্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারির পর আজ বুধবার (২৮ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে এ মন্তব্য করেন তিনি।

আসিফ নজরুল বলেন, ১৫ বছর ক্ষমতায় থেকে জামায়াতেকে নিষিদ্ধ করে নাই কেন। যখন ছাত্র-জনতার বিপ্লব চলছিল তখন তা নির্মমভাবে সন্ত্রাসী চিহ্নিত করে এই আন্দোলনকে দমাতে চেয়েছিল। ছাত্র-জনতার বিপ্লবকে অন্যায়ভাবে পরাজিত করার কৌশল হিসেবে জামায়তকে নিষিদ্ধ করেছিল।

‘আওয়ামী লীগ আসলে জামায়াতকে চাপে রেখে তাদের পক্ষে কাজ করাতে চেয়েছে’— এমন মন্তব্য করে আসিফ নজরুল বলেন, সেটা গত ১৫ বছরে পারেনি। তাই ছাত্র-জনতার আন্দোলনের সময় যেটা করল সেটা তাদের অপকৌশল।

আসিফ নজরুল বলেন, আওয়ামী লীগ নীতিগতভাবে নিষিদ্ধ করেনি জামায়াতকে। তারা রাজনৈতিকভাবে বাতিল করেছিল। সরকার কোনো দলকে নিষিদ্ধ করার পক্ষে না। আওয়ামী লীগ একটি ঐতিহ্যবাহী দল। তাদের সংগঠন করার অধিকার আছে বলেও জানান উপদেষ্টা।

‘আদালত চত্বরে যেসব হামলা হচ্ছে আসামিদের ওপর তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়’ মন্তব্য করে আসিফ নজরুল বলেন, সাবেক মন্ত্রীসহ যাদের ওপর এমন হামলা হচ্ছে, এর দায় আওয়ামী লীগের। তাদের দীর্ঘদিনের ক্ষোভ এটা। এটা আমি কোনোভাবেই মানছি না। পুলিশ বাধা দিলেও করতে দেওয়া হচ্ছে না। সেটাও আগের সরকারের দায়।

জাতীয় দলে ক্রিকেটার সাকিব আল হাসানের বিরুদ্ধে করা হত্যা মামলা প্রসঙ্গে তিনি বলেন, মামলা হলেই অতি উৎসাহী হয়ে গ্রেফতার হবে না। আমি আশা করি, সাকিব আল হাসান গ্রেফতার হবেন না।

তিনি  আরও বলেন, সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কিছু মামলা দ্রুত নিস্পত্তি করা হবে। সাগর-রুনি মামলাসহ এমন আলোচিত অনেক মামলা আছে সেগুলো দ্রুত নিস্পত্তি করা হবে।

শেয়ার করুন: