September 19, 2024
খেলাধুলা

ছাত্র আন্দোলনে নিহতদের জয়োৎস্বর্গ শান্তর

পাকিস্তানের বিপক্ষে প্রথমবার টেস্টে জয় পেয়েছে বাংলাদেশ। রোববার (২৫ আগস্ট) বিকেলে রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানকে তাদেরই মাটিতে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে মুশফিক-সাদমানরা।

ম্যাচ শেষে ঐতিহাসিক এই জয় জুলাই ও আগস্ট মাসের ছাত্র আন্দোলনে নিহতদের উৎসর্গ করেছেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হাসান শান্ত। ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘এটা টিমের পক্ষ থেকে ঘোষণা। সম্প্রতি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যারা প্রাণ হারিয়েছেন, আমাদের এই জয়টা তাদের উৎসর্গ করছি এবং তাদের বিহেদী আত্মার জন্য দোয়া করছি।’

এরপর সংবাদ সম্মেলনে এসে দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতে পাওয়া এমন জয়ের বিষয়ে শান্ত বলেন, ‘এটা খুবই গুরুত্বপূর্ণ। আমার মনে হয় শেষ এক মাসে আমরা কঠিন সময়ের মধ্যে ছিলাম। এখনও এখানে (বাংলাদেশে) কিছু সমস্যা আছে। আমরা সবাই পরস্পরকে সমর্থন করি। এই জয় হয়তো সবার মুখে সামান্য হাসি ফোটাবে। এর জন্য আমরা খুশি। আমরা চেষ্টা করব পরের ম্যাচে এই রকম কিছু কাজ করব।’

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে এ পর্যন্ত ৭৫৭ জনের মৃত্যু হয়েছে। হাজার হাজার মানুষ আহত হয়েছেন।

রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তান আগে ব্যাট করে ৬ উইকেটে ৪৪৮ রান তুলে ইনিংস ঘোষণা করে। জবাবে মুশফিকুর রহিমের ১৯১, সাদমান ইসলামের ৯১, মেহেদী হাসান মিরাজের ৭৭, লিটন দাসের ৫৬ ও মুমিনুল হকের ৫০ রানের ইনিংসে ভর করে ১৬৭.৩ ওভারে সবকটি উইকেট হারিয়ে ৫৬৫ রান করে বাংলাদেশ।

এরপর পাকিস্তান তাদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসানের বোলিং ঘূর্ণিতে ৫৫.৫ ওভারে মাত্র ১৪৬ রানে অলআউট হয়ে যায়। তাতে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় মাত্র ৩০ রান। সেটা ৬.৩ ওভারে বিনা উইকটে হারিয়েই তুলে ফেলে বাংলাদেশ। আর নিশ্চিত করে ১০ উইকেটের ব্যবধানের বড় জয়।

শেয়ার করুন: