September 21, 2024
খেলাধুলা

চেন্নাই টেস্টে আইসিসির শাস্তির মুখে বাংলাদেশ

ভারতের বিপক্ষে চেন্নাইয়ে দুর্দান্ত শুরু করেও চাপ ধরে রাখতে পারেনি বাংলাদেশ। প্রথম দিনের দ্বিতীয় ইনিংসের মধ্যে ১৪৪ রানে ৬ উইকেট তুলে নিলেও শেষ অংশে টাইগাররা আলো ছড়াতে পারেননি। এদিকে এই টেস্টের প্রথম দিনে আইসিসির নিয়ম ভাঙার অভিযোগ উঠেছে বাংলাদেশের বিরুদ্ধে। গুনতে হতে পারে বড় অঙ্কের জরিমানাও! 

চেন্নাই টেস্টের প্রথম দিনের খেলা শেষ হয় নির্ধারিত সময়ের প্রায় ৩০ মিনিট পরে। এরপরও ৯০ ওভারের খেলা শেষ করতে পারেনি টাইগাররা। তাতে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের নিয়ম বলছে, মন্থর ওভার রেটের কারণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট কাটা হয়। যতগুলো ওভার কম করবে, তত পয়েন্ট কাটা হবে। ফলে পয়েন্ট কাটার সঙ্গে জরিমানাও গুনতে হতে পারে শান্তদের।

এই নিয়ে নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে মন্তব্য করেন হার্ষা ভোগলে। তিনি বলেন, ‘৩০ মিনিট অতিরিক্ত খেলা হলেও বাংলাদেশ ৮০ ওভারের বেশি বল করতে পারল না। এটা মেনে নেওয়া যায় না।’

উল্লেখ্য, চেন্নাই টেস্টে তিন পেসার নিয়ে নেমেছে বাংলাদেশ। ৩০ মিনিট অতিরিক্ত সময় পাওয়ার পরেও প্রথম সেশনে ২৩ ওভার, দ্বিতীয় সেশনে ২৫ ওভার এবং তৃতীয় সেশনে ৩২ ওভার বল করেছে টাইগাররা।

এর আগে স্লো ওভার রেটের কারণে পাকিস্তান সিরিজেও শাস্তি পেয়েছিল বাংলাদেশ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তিন পয়েন্ট কাটা যায়। সঙ্গে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা হয় শান্তদের। এবার ভারতের বিপক্ষে প্রথম টেস্টের পরেও সেই শাস্তি পেতে পারে বাংলাদেশ।

শেয়ার করুন: