October 18, 2024
লাইফস্টাইল

ঘুরেফিরে মাথায় আসে নেগেটিভ চিন্তা? নিজেকে সামলাবেন যেভাবে

চলতি জীবনে হাসি-কান্নাকে সঙ্গী করেই এগিয়ে চলতে হয়। কখনও ঝড় এসে ভেঙে দেয় আমাদের সাজানো পরিকল্পনা। আবার নিজেকে গুছিয়ে সামনের দিকে আগাই আমরা। চলতি জীবনে বাধা হয়ে দাঁড়ায় নেগেটিভিটি বা নেতিবাচক চিন্তাভাবনা। 

নেগেটিভিটি এমন একটি বিষয় যা মানুষকে মন থেকে ভেঙে দেয়। নিজের ওপর থেকে হারিয়ে যায় বিশ্বাস। নানা কারণে আমাদের মাথায় নেতিবাচক চিন্তা ভিড় জমায়। আবার অনেকসময় অতীতের খারাপ অভিজ্ঞতাও এর কারণ হয়।

ক্ষতি নিজেরই

যে কারণেই মনে নেগেটিভ চিন্তাভাবনা আসুক না কেন তা থেকে বেরিয়ে আসা জরুরি। নয়তো ক্ষতি হয় নিজেরই। মনে নেগেটিভিটি থাকলে জীবনের কোনো সিদ্ধান্ত সহজে নিতে পারবেন না। যেকোনো পরিস্থিতিতেই নিজেকে নিজে অসংখ্য প্রশ্ন করতে থাকবেন। তাই নেগেটিভিটি থেকে দূরে থাকার উপায় জানুন-

পজিটিভ চিন্তাভাবনা করুন

নেতিবাচকতাকে চেষ্টা করুন ইতিবাচক চিন্তায় রূপান্তরিত করতে। হেরে যাবেন না। নিজের মধ্যে থাকা সম্ভাবনায় জোর দিন। ‘আমি পারি না’ এই ভাবনা থেকে বেরিয়ে আসুন। এর বদলে ‘আমি চেষ্টা করলেই পারবো’ এমন ভাবনা মনে আনুন। দেখবেন একসময় ঠিকই সফল হবেন আপনি।

মেনে নিন সমালোচনা

মানুষ অন্যকে হেয় করে, ছোট করে আনন্দ পায়। আর এই কাজটিই অন্যের মনে নেগেটিভ চিন্তাভাবনার বীজ বপন করে। হয়তো আপনাকে কেউ খোঁচা মেরে মন্তব্য করছে আর আপনি তা মানতে পারছেন না। এ থেকেই মনে নেগেটিভিটি জন্মাতে পারে। তার চেয়ে বরং সমালোচনা গ্রহণ করতে শিখুন। কে কী বলল তাতে কষ্ট না পেয়ে পজিটিভ দৃষ্টিকোণ দিয়ে গ্রহণ করুন। ভালো থাকবেন।

বন্ধু হোক ডায়েরি 

নেতিবাচক ভাবনাকে বদলে দিয়ে ডায়েরিকে বন্ধু বানান। নিয়মিত লিখুন। এই বন্ধুটি অন্তত আপনাকে দুঃখ দেবে না। মাথায় যা আসছে সব লিখে রাখুন ডায়েরির পাতায়। এরপর ঠান্ডা মাথায় বিবেচনা করে দেখুন। তখনই বুঝতে পারবেন কোন ভাবনাটি ভুল আর কোনটি সঠিক। এরপর সেই অনুযায়ী নিজেকে শুধরে নিতে পারবেন।

কৃতজ্ঞতা জানাতে শিখুন

মনের পজিটিভিটি বাড়াতে কৃতজ্ঞতা স্বীকার করতে শিখুন। কেবল অন্যকে নয়, নিজেকেও জানান কৃতজ্ঞতা। জীবনে ভালো যা কিছু ঘটছে, তা লিখে রাখুন। তার জন্য নিজেকে ধন্যবাদ জানান। এভাবেই পজিটিভিটির দিকে এগিয়ে যাবেন আপনি।

পজিটিভ মানুষের সঙ্গে মিশুন

নেগেটিভ কথাবার্তা আমাদের চিন্তাভাবনাকে অনেকাংশে প্রভাবিত করে। তাই এই পরিস্থিতিতে নেগেটিভ মানুষদের সঙ্গ থেকে দূরে থাকুন। যথা সম্ভব পজিটিভ মানুষদের কথা শুনুন। তাতেই আপনার চিন্তাভাবনা বদলাবে।

নিজেকে সঠিক মূল্যায়ন করতে শিখুন 

নিজেকে বারবার পজিটিভ কথা বলুন। অন্যের কথা শুনে নিজেকে ছোট ভাবা বোকামি। এর চেয়ে ‘আমি পারি’, ‘আমি চাইলেই পারব’, ‘আমাকে দিয়েই হবে’ এমন চিন্তা আনুন মনে। অতীতেও জীবনে খারাপ সময় এসেছে। তা নিশ্চয়ই পার করে এসেছেন আপনি। এখনও পারবেন। নিজের হারানো আত্মবিশ্বাস ফিরিয়ে আনুন। সব প্রতিকূলতা সামলাতে পারবেন সহজেই।

শেয়ার করুন: