September 19, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

গাজার জন্য ‘শোক পালন করবে’ ঢাকার মার্কিন দূতাবাস

মার্কিন যুক্তরাষ্ট্র ঘোষণা দিয়ে ইসরায়েলের পক্ষ নিলেও ঢাকায় দেশটির দূতাবাস বাংলাদেশের শোক পালনে অংশ নেবে। আগামীকাল শনিবার (২১ অক্টোবর) গাজাবাসীর প্রতি শোক জানিয়ে মার্কিন দূতাবাস পতাকা অর্ধনমিত রাখবে।

শুক্রবার (২০ অক্টোবর) ঢাকাস্থ মার্কিন দূতাবাসের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে জানানো হয়, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের নির্দেশে শনিবার দূতাবাসে পতাকা অর্ধনমিত রাখা হবে।

বিবৃতিতে বলা হয়, ‘প্রত্যেক নিরপরাধ মানুষের প্রাণহানিতে শোক প্রকাশ করছে যুক্তরাষ্ট্র। ২১ অক্টোবর যুক্তরাষ্ট্র দূতাবাসের পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন রাষ্ট্রদূত পিটার হাস।’

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের একটি বক্তব্য উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়, ‘এই সংঘাতে নিহত প্রতিটি ধর্ম ও জাতির বেসামরিক ব্যক্তিদের জন্য আমরা শোক প্রকাশ করি।’

ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত গাজায় সাড়ে তিন হাজার মানুষের প্রাণ গেছে। বাস্তুচ্যুত হয়েছে ১০ লাখ মানুষ। বিদ্যুৎ, জ্বালানি ও পানির সরবরাহ বন্ধ করে দেওয়ায় গাজায় তীব্র মানবিক সংকট তৈরি হয়েছে।

এর নিন্দা জানিয়ে ফিলিস্তিনের পাশে থাকার কথা জানিয়েছে বাংলাদেশ। শনিবার এক দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। শুক্রবার মসজিদে মসজিদে দোয়া ও মোনাজাত করা হয়েছে ফিলিস্তিনিদের জন্য।

শোক পালনের অংশ হিসেবে শনিবার দেশের সকল সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

শেয়ার করুন: