September 19, 2024
আন্তর্জাতিকলেটেস্ট

গাজায় রাতভর ইসরায়েলের হামলায় নিহত আরও ৫৫

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় রাতভর ইসরায়েলের হামলা আরও অন্তত ৫৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। রোববার গাজা কর্তৃপক্ষ এই তথ্য নিশ্চিত করেছে। এর আগে গাজায় হামলা জোরদার করার ঘোষণা দিয়েছিল ইসরায়েল।

এএফপির খবরে বলা হয়েছে, গাজার এক সরকারি বিবৃতিতে বলা হয়েছে, রাতভর হামলায় ৫৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। গাজায় অভিযান বাড়ানোর বিষয়ে ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্রের ঘোষণার পর কয়েক ঘণ্টার মধ্যে অন্তত ৩০টি বাড়ি ধ্বংস করা হয়েছে।

গাজার কর্তৃপক্ষ জানিয়েছে যে, গাজায় ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত প্রায় সাড়ে চার হাজার মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন হাজার হাজার মানুষ। নিহতের বেশিরভাগই বেসামরিক।

ইসরায়েলি সামরিক মুখপাত্র শনিবার গভীর রাতে বলেন, ‘আজ থেকে আমরা হামলা বাড়াচ্ছি এবং বিপদ কমিয়ে আনছি। আমরা আক্রমণ বাড়াব। তাই আমি গাজা শহরের বাসিন্দাদের তাদের নিরাপত্তার জন্য দক্ষিণে সরে যেতে বলেছি।’

ইসরায়েল বারবার গাজার উত্তরে ১১ লাখ মানুষকে যেকোনো স্থল অভিযানের আগে দক্ষিণে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে।

এদিকে লেবাননেও একাধিক স্থানে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে হিজবুল্লাহু সদস্য নিহত হয়েছেন। এছাড়া হিজবুল্লাহর হামলায় এক সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে চলমান যুদ্ধের মধ্যেই ইসরায়েল ও লেবাননের মধ্যে ছড়িয়ে পড়েছে সংঘাত। সীমান্তে সহিংসতা বেড়ে যাওয়ায় দুপাশের হাজার হাজার বেসামরিক নাগরিক তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় খুঁজতে বাধ্য হয়েছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় নির্বিচারে হামলা করছে ইসরায়েল। গত ৭ অক্টোবর থেকে হামাসের হামলার জবাবে পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। এরপর থেকে মসজিদ, স্কুল, জাতিসংগের ত্রাণ সংস্থার খাদ্য গুদামও রক্ষা পায়নি ইসরায়েলি হামলা থেকে। তুর্কি সংবাদমাধ্যম আনাদুলু এজেন্সির খবরে বলা হয়েছে, গত প্রায় দুই সপ্তাহে গাজার ২৬টি মসজিদ একেবারে গুড়িয়ে দিয়েছে ইসরায়েল।

গাজার উপর আগ্রাসন বন্ধ করতে এবং ইসরায়েলকে বেসামরিক মানুষ, মসজিদ এবং গীর্জায় অপরাধমূলক আচরণে দায়বদ্ধ করার এবং তাদের বিরুদ্ধে বাস্তব পদক্ষেপ নিতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছে গাজার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

গত ৭ অক্টোবর ইসরায়েলে আল আকসা ফ্লাড অভিযান শুরু করেছে হামাস। তারা জানিয়েছে যে, আল-আকসা মসজিদে ঝড় ও ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ক্রমবর্ধমান সহিংসতার প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়েছে।

হামাসের হামলার জবাবে নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরায়েল। গাজায় অপারেশন সোর্ডস অব আয়রন শুরু করে তারা।

শেয়ার করুন: