September 19, 2024
আন্তর্জাতিকলেটেস্টশীর্ষ সংবাদ

গাজায় নিহত বেড়ে ২,৭৫০, মৃতদেহ রাখতে মিলছে না ব্যাগও

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলের নির্বিচারে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২,৭৫০ জনে পৌঁছেছে। আহত হয়েছেন ৯ হাজার ৭০০ জনের বেশি। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এমন তথ্য জানিয়েছে। সর্বাত্মক অবরোধের মধ্যে পড়া গাজায় মৃতদেহ রাখার ব্যাগের সংকট দেখা দিয়েছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় ফিলিস্তিনের পশ্চিম তীরে নিহতের সংখ্যা বেড়ে ৫৮ জনে পৌঁছেছে। সেখানে আহত হয়েছেন ১২৫০ জন। খবর রয়টার্স ও আনাদুলু এজেন্সির

জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থা বলেছে, গাজায় মৃতদেহ রাখার জন্য পর্যাপ্ত বডি-ব্যাগ নেই।

আরও পড়ুন: ‌ইসরায়েলের হয়ে যুদ্ধ করতে চান ভারতীয়রা!

এর আগে সোমবার ইসরায়েলি ও পশ্চিমা সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল যে, সকাল নয়টা থেকে যুদ্ধবিরতি হবে। সেই সময় গাজা থেকে বিদেশিরা মিশরের রাফাহ ক্রসিং দিয়ে বের হতে পারবেন এবং গাজায় মানবিক ত্রাণ পৌঁছতে পারবে। তবে খবর প্রকাশের পর এমন তথ্য অস্বীকার করে ইসরায়েল।

চিকিৎসা সরঞ্জামের অভাব ও বিদ্যুৎ সরবরাহের ঘাটতির কারণে গাজার হাসপাতালগুলো ‘কবরস্থানে’ পরিণত হয়েছে বলে জানিয়েছে মানবিক সহায়তা সংস্থা রেড ক্রস।

BREAKING: The UN Relief and Works Agency says ‘there are not enough body-bags for the dead in Gaza’

— The Spectator Index (@spectatorindex) October 16, 2023
ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নবম দিনে গড়িয়েছে। ইসরায়েলের অব্যাহত বিমান হামলায় কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। এ যেন মৃত্যু আর আতঙ্কের উপত্যকা। আকাশে যুদ্ধবিমানের বিকট শব্দ। চারদিকে বিধ্বস্ত ভবনের ইট-পাথর।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় উপত্যকায় ইসরাইলের সর্বাত্মক অবরোধ আরোপের কারণে হাসপাতালগুলোতে ফুরিয়ে আসছে জ্বালানি। আর মাত্র ২৪ ঘণ্টারমতো জ্বালানি মজুত আছে বলে সতর্ক করেছে জাতিসংঘ।

আরও পড়ুন: ফিলিস্তিনের ক্ষেত্রে মুসলিম বিশ্ব শক্ত অবস্থান নিতে পারে না কেন?

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বিশ্ব সংস্থাটির মানবিক দপ্তরের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘জেনারটরের ব্যাপকআপ না থাকায় হাজার হাজার রোগীর জীবন চরম ঝুঁকির মুখে পড়তে যাচ্ছে।’

ইসরাইলি হামলায় ধ্বংসযজ্ঞ গাজায় সুপেয় পানি ও ত্রাণ সরবরাহ পাঠানোর সুযোগ করে দিতে এর আগে অনুরোধ জানিয়েছিল একাধিক ত্রাণ সংস্থা।

BREAKING Palestinian death toll from Israeli attacks on Gaza reaches 2,750, with 9,700 injuries; 58 fatalities and 1,250 injuries confirmed in West Bank pic.twitter.com/W00lrY1fRu

— Anadolu English (@anadoluagency) October 16, 2023
এদিকে ইসরায়েলে হামাসের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৪০০ জনে পৌঁছেছে। আহত হয়েছেন প্রায় সাড়ে তিন হাজারের বেশি ইসরায়েলি।

শেয়ার করুন: