September 19, 2024
খেলাধুলা

গম্ভীরের দাবি মেনে বোলিং কোচ হিসেবে যাকে নিলো ভারত

ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হওয়ার পর নিজের মতো করে কোচিং স্টাফ সাজিয়ে নিচ্ছেন গৌতাম গাম্ভীর। তারই ধারাবাহীকতায় এবার তার কোচিং স্টাফে বোলিং কোচ হিসেবে যোগ হচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মরনে মরকেল। ভারতের প্রধান কোচ গৌতম গম্ভীরের পছন্দের তালিকায় ছিলেন এই প্রোটিয়া। সেপ্টেম্বরে বাংলাদেশের বিপক্ষে সিরিজের আগে দলের সাথে যোগ দেবেন তিনি। 

মরকেলকে বোলিং কোচ হিসেবে নিয়োগ দেওয়ার বিষয়টি এক বিবৃতিতে জানিয়েছে বিসিসিআই।  আগামী ১ সেপ্টেম্বর থেকে ভারতের বোলিং কোচ হিসেবে কাজ শুরুর কথা রয়েছে সাবেক এই প্রোটিয়া তারকার। ওই মাসেই ভারতে দুই ফরম্যাটের সিরিজ খেলতে যাবে বাংলাদেশ দল, সিরিজটি দিয়ে নিজের নতুন যাত্রা শুরু হবে মরকেলের।

সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের পেস বোলিং কোচ ছিলেন মরকেল। বিশ্বকাপ ব্যর্থতায় চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই দায়িত্ব ছাড়েন মরকেল। গম্ভীর গত মাসে ভারতের হেড কোচের চেয়ারে বসে বোলিং কোচ হিসাবে বিসিসিআইয়ের কাছে প্রোটিয়া সাবেক বোলার মরনে মরকেলের নান সুপারিশ করেন।

নিজের দীর্ঘ ক্যারিয়ারে মোট ৮৬টি টেস্ট খেলেছেন সাবেক প্রোটিয়া পেসার। ১১৭টি ওয়ানডে ও ৪৪টি টি-টোয়েন্টি খেলেছেন। টেস্টে মোট ৩০৯ উইকেট নিয়েছেন। ওয়ানডে ম্যাচে ১৮৮ ও টি-টোয়েন্টি ফরম্যাটে ৪৭ উইকেট নিয়েছেন এই সাবেক পেসার। ডেল স্টেন ও ভেরন ফিলান্ডারের সঙ্গে জুটি বেঁধে একটা সময় প্রোটিয়া পেস আক্রমনের অন্যতম সেরা বোলার ছিলেন মরকেল।

এদিকে গম্ভীরের সঙ্গে মরকেলের কাজের সম্পর্কটাও দারুণ বলেই শোনা যায়। দুজনে একসঙ্গে আইপিএলের দল লক্ষ্ণৌ সুপার জায়ান্টসে কাজ করেছেন।

শেয়ার করুন: