September 19, 2024
আন্তর্জাতিক

খুলনায় এক মঞ্চে আ’লীগ-বিএনপি নেতারা রাজনৈতিক সম্প্রীতির প্রতিশ্রুতি

দেশ ও মানুষের প্রয়োজনে রাজনীতি থাকবে। আর রাজনৈতিক দলও থাকবে। থাকবে ভিন্নমত, পক্ষ-বিপক্ষ। কিন্তু থাকবে না হানাহানি-সংঘাত। সবাই মিলে দেশের পক্ষে কাজ করবে। এর মধ্য দিয়েই তৈরি হবে রাজনৈতিক সহ-অবস্থান। যা বর্তমান প্রেক্ষাপটে দেশ ও মানুষের জন্য খুবই জরুরি। খুলনায় রাজনৈতিক সম্প্রীতির এক অনুষ্ঠানে যোগ দিয়ে আ’লীগ ও বিএনপি’র শীর্ষ নেতারা এভাবেই তাদের অবস্থান ব্যাখ্যা করে বলেন, দেশ ও মানুষের কল্যাণের কথা।
অনুষ্ঠানের প্রধান অতিথি সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, খুলনায় রাজনৈতিক সহনশীলতা ও স¤প্রীতি বজায় রাখতে সকল দলকে গণতন্ত্রের ভাষায় কথা বলতে হবে। গণতান্ত্রিক প্রক্রিয়ায় আস্থাশীল এবং মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসের প্রতি প্রত্যয় ব্যক্ত করে তিনি বলেন, খুলনার রাজনৈতিক অঙ্গণে বর্তমানে সুন্দর পরিবেশ বজায় রয়েছে। গণতান্ত্রিকভাবে যেন সবাই কথা বলতে পারে সেই পরিবেশ বজায় রাখতে হবে, শান্তি-শৃঙ্খলা বজায় রেখে আন্দোলন করতে হবে।

খুলনার রাজনৈতিক সহনশীলতা ও সম্প্রীতি রক্ষায় আমরা প্রতিশ্রুতিবদ্ধ’ শিরোনামে সোমবার নগরীর সিএসএস আভা সেন্টারের সম্মেলন কক্ষে এ টাউন হল মিটিং অনুষ্ঠিত হয়। ইউএসএআইডি’র অর্থায়নে ‘স্ট্রেংথেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ’ প্রকল্পের আওতায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এই সম্মেলনের আয়োজন করে। সভায় সুশীল সমাজ ও মাল্টিপার্টি এডভোকেসি ফোরাম (এমএএফ) এর মাধ্যমে রাজনৈতিক দলগুলোর কাছে রাজনৈতিক স¤প্রীতি বজায় রাখতে একটি স্মারকলিপি প্রদান করা হয়।

সভায় বক্তারা বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্যই রাজনীতি স¤প্রীতির খুলনা নিশ্চিত করতে হবে। যে দলই ক্ষমতায় আসুক সকলের সহনশীল আচরণ করতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নগর বিএনপি’র আহবায়ক এসএম শফিকুল আলম মনা ও জেলা বিএনপি’র আহবায়ক আমির এজাজ খান। মাল্টিপার্টি এডভোকেসি ফোরামের সভাপতি ও জেলা আ’লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক জোবায়ের আহমেদ খান জবার সভাপতিত্বে ও নারী নেত্রী এড, শামিমা সুলতানা শীলুর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এমএএফ-এর সাধারণ সম্পাদক রেহেনা ঈসা, এমএএফ-এর সাংগঠনিক সম্পাদক জেসমিন সুলতানা শম্পা, দৈনিক সময়ের খবর পত্রিকার সম্পাদক মোঃ তরিকুল ইসলাম দৈনিক দেশসংযোগ পত্রিকার সম্পাদক মোঃ মুন্সি মাহবুব আলম সোহাগ, দৈনিক পূর্বাঞ্চল পত্রিকার সম্পাদক মোহাম্মদ আলী, বিএনপি নেতা এস এম মুরশিদুর রহমান লিটন, এইচ এম মেহেদী দিপু, শেখ আব্দুর রশিদ, শেখ সাদী, আ’লীগ নেতা মিজানুর রহমান জিয়া, সুশীল সমাজের প্রতিনিধি ডা. আবু সইদ, অসীম আনন্দ দাস, সাংবাদিক সোহরাব হোসেন, কৌশিক দে বাপী, মোঃ নুরুজ্জামান, বিমান বিহারী, জয়দ্রতশীল, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রিজিওনাল ম্যানেজার রুবাইয়াত হাসান, রিজিওনাল কো-অর্ডিনেটর মোঃ ইয়াসিন আরাফাত ও ইলেক্ট্রোরাল প্রোগ্রাম এসিস্ট্যান্ট সিলমী সাদিয়াসহ আ’লীগ ও বিএনপি’র নেতৃবৃন্দ, সুশীল সমাজ ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিবৃন্দ।

শেয়ার করুন: