September 19, 2024
আঞ্চলিক

খুবির প্রধান ফটক, শহীদ মীর মুগ্ধ তোরণ’ নামকরণ

খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ‘বিজয় তোরণের’ নাম পরিবর্তন করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদ মীর মাহফুজুর রহমান মুগ্ধ নামানুসারে ‘শহীদ মীর মুগ্ধ তোরণ’ রাখলেন শিক্ষার্থীরা। খুলনা বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে যুক্ত শিক্ষার্থীরা শনিবার (১৭ আগস্ট) বিকাল ৪টার দিকে প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে প্রধান ফটকের নাম ‘শহীদ মীর মুগ্ধ তোরণ’ ঘোষণা দেন।

২০২৪ সালের ১৮ জুলাই সন্ধ্যার সময় ঢাকায় কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষ চলাকালীন খাবার পানি এবং বিস্কুট বিতরণ করতে গিয়ে গুলিবিদ্ধ হয়ে নিহত হন মুগ্ধ। তার মৃত্যুর পর একটি ছোট ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ছড়িয়ে পড়ে। সেখানে দেখা যায় ‘ভাই পানি লাগবে কারও, পানি’ কথাটি তিনি বারবার বলছিলেন। আন্দোলনের সময় এভাবে মুগ্ধের শহীদ হওয়া বাংলাদেশের মানুষের মনে ক্ষতের সৃষ্টি করে।

মুগ্ধর মৃত্যু কোটা সংস্কার আন্দোলনের গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে স্মরণীয় হয়ে আছে। শহীদ মীর মুগ্ধ খুলনা বিশ্ববিদ্যালয়ের গণিত ডিসিপ্লিন থেকে ২০২৩ সালে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এ প্রফেশনাল এমবিএ করছিলেন। তিনি একজন মুক্ত পেশাজীবী বা ফ্রিল্যান্সারও ছিলেন।

শেয়ার করুন: