September 17, 2024
লেটেস্টশীর্ষ সংবাদ

কারাগারে ধারণক্ষমতার প্রায় দ্বিগুণ বন্দী এখন

দেশের কারাগারগুলোয় ধারণক্ষমতার প্রায় দ্বিগুণ বন্দী রয়েছেন। এই তথ্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান গতকাল রোববার জাতীয় সংসদকে জানিয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, দেশের ৬৮টি কারাগারে বন্দী ধারণক্ষমতা ৪২ হাজার ৮৬৬ জন। তবে বন্দী রয়েছেন ৭৭ হাজার ২০৩ জন।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান। গতকাল বিকেলে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, যশোর, সিলেট, দিনাজপুর, ফেনী, পিরোজপুর ও মাদারীপুর কারাগার ছাড়া দেশের সব কারাগারে ধারণক্ষমতার অতিরিক্ত বন্দী আছেন। তিনি আরও জানান, ময়মনসিংহ, কুমিল্লা, খুলনা, নরসিংদী ও জামালপুরে কারাগার নির্মাণ বা সম্প্রসারণের কাজ চলছে। নির্মাণাধীন কারাগারগুলোর কাজ শেষ হলে বন্দী ধারণক্ষমতা আরও পাঁচ হাজার বৃদ্ধি পাবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানান, কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারের ধারণক্ষমতা ২০০। সেখানে বন্দী আছেন ৬৩৪ জন। কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে ধারণক্ষমতা ৪ হাজার ৫৯০ জন। বন্দী রয়েছেন ৯ হাজার ৭৬৫ জন।

স্বরাষ্ট্রমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, বর্তমানে কারগারগুলোর যে ধারণক্ষমতা, তাতে ৪০ হাজার ৯৩৭ পুরুষ বন্দী এবং ১ হাজার ৯২৯ নারী বন্দি থাকার সুযোগ রয়েছে।

সাত মাসে ৫৮ হাজার মাদক মামলা
সংসদ সদস্য এম আবদুল লতিফের আরেক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০২২ সালে সারা দেশে ১১৩ কেজি ৩৩১ গ্রাম আইস ও ১৬৭টি (স্ট্রিপ বা অনেকগুলো টুকরা) এলএসডি জব্দ করা হয়েছে। আর ২০২৩ সালের জানুয়ারি থেকে গত জুলাই পর্যন্ত সারা দেশে ১১৪ কেজি ৪৮৭ গ্রাম আইস ও ১২৯টি এলএসডি জব্দ করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ২০২২ সালে ১ লাখ ৩২১টি মাদক মামলা হয়েছে। এসব মামলায় ১ লাখ ২৪ হাজার ৭৭৫ জন অবৈধ মাদক কারবারীকে আইনের আওতায় আনা হয়েছে। অন্যদিকে চলতি বছর জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত ৭ মাসে ৫৮ হাজার ১৬১টি মাদক মামলায় ৭২ হাজার ১৫৬ জনকে আইনের আওতায় আনা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিবেশী মিয়ানমারের নাফ নদী হয়ে দেশে ইয়াবা ও আইস অনুপ্রবেশ করে। ইয়াবা ও আইস প্রতিরোধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অধীনে টেকনাফ ও উখিয়া উপজেলার সমন্বয়ে টেকনাফে বিশেষ জোন স্থাপন করা হয়েছে।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য গ্লোরিয়া ঝর্ণা সরকারের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানান, শিক্ষার্থীদের মাদকের ভয়াল থাবা থেকে রক্ষার জন্য ইতিমধ্যে সারা দেশে ৩১ হাজার ৮০ শিক্ষাপ্রতিষ্ঠানে মাদকবিরোধী কমিটি গঠন করা হয়েছে।

দক্ষিণাঞ্চল অনলাইন ডেস্ক

শেয়ার করুন: