September 20, 2024
আন্তর্জাতিক

কমলা হ্যারিসই প্রেসিডেন্ট হবেন, আশা বারাক ওবামার

যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাটদের কনভেনশনের দ্বিতীয় দিনে প্রধান আকর্ষণ ছিলেন বারাক ওবামা। বারাক ও তার স্ত্রী মিশেল দুজনেই কনভেনশনে বক্তব্য দেন। তারা কমলা হ্যারিসের প্রতি তাদের পূর্ণ সমর্থন জানিয়েছেন এবং বলেছেন, হ্যারিসই পরবর্তী প্রেসিডেন্ট হবেন।

বারাক ওবামা তার আধঘণ্টার ভাষণে বলেছেন, কমলা হ্যারিস তার নতুন কাজের জন্য তৈরি। তিনি তার সারা জীবন সাধারণ মানুষের জন্য ব্যয় করেছেন। অ্যাটর্নি জেনারেল হিসাবে তিনি বড় ব্যাংক, কলেজের বিরুদ্ধে লড়াই করেছেন। তাদের কেলেঙ্কারির কোটি কোটি ডলার সাধারণ মানুষের জন্য নিয়ে আসতে পেরেছেন। বাড়ি বন্ধক রাখা নিয়ে যখন সংকট দেখা দেয়, তখন তিনি আমাকে, আমার প্রশাসনকে বলে বাড়ির মালিকদের উপযুক্ত ক্ষতিপূরণ দেয়ার ব্যবস্থা করেন।

বারাক ওবামা বলেছেন, যদি আমরা সবাই আগামী ৭৭ দিন আমাদের কাজ করি, এমনভাবে কাজ করি, যা আগে কখনো করিনি, তাহলে আমরা হ্যারিসকে প্রেসিডেন্ট হিসাবে দেখব।

এ সময় সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশংসা করেন।

বারাক ওবামার মতে, আমাদের এমন নেতাকে নির্বাচিত করা উচিত, যিনি অ্যামেরিকাকে এগিয়ে নিয়ে যাবেন। একসঙ্গে আমরা একটা আরও নিরাপদ, ন্যায়ের ভিত্তিতে চলা, সকলের সমান অধিকার ও স্বাধীনতায় বিশ্বাসী দেশকে গড়ে তুলতে পারব।

ওবামা বলেন, আসুন, আমরা সকলে একসঙ্গে কাজ শুরু করে দিই।

এদিকে ট্রাম্পের সমালোচনা করে ওবামা বলেছেন, একজন ৭৮ বছর বয়সি ধনকুবের যিনি শুধু চক্রান্তের অভিযোগ করে যান, কমলা হ্যারিসের কাছে হারার ভয়ে যিনি প্রতিদিন অভিযোগ করে যাচ্ছেন।

ওবামার অভিযোগ, ট্রাম্প বিভাজনের রাজনীতি করেন। অ্যামেরিকায় বিশৃঙ্খলা তৈরির জন্য তার আর চার বছর সময় দরকার। ট্রাম্প মনে করেন, দেশ ‘আমরা’ আর ‘ওরা’য় বিভক্ত। তাকে যারা সমর্থন করে, তারা আসল অ্যামেরিকান, বাকিরা বহিরাগত। এটা রাজনীতির সবচেয়ে পুরনো কৌশল। কিন্তু তার এই কৌশলে কাজ হবে না। আমরা তাকে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য আরো চার বছর সময় দিতে পারি না।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, ওদের কাছে ক্ষমতা মানে শক্তিশালীরা যা খুশি করতে পারবে। কিন্তু ডেমোক্র্যাটদের কাছে স্বাধীনতার অর্থ অনেক ব্যাপক। কর্মীরা যাতে পরিষ্কার বাতাসে শ্বাস নিতে পারে, পরিচ্ছন্ন জল পান করতে পারে, তাদের বাচ্চাকে স্কুলে পাঠাতে পারে এবং তাদের ঘরে ফেরা নিয়ে উদ্বিগ্ন না হয়ে যাতে তারা থাকতে পারে আমরা তার জন্য কাজ করি। কমলা হ্যারিস ও তার রানিংমেট টিম ওয়ালজও এটা বিশ্বাস করেন।

শেয়ার করুন: