September 20, 2024
আন্তর্জাতিক

কমলার সঙ্গে আর বিতর্কে অংশ নেবেন না ট্রাম্প

নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে কমলা হ্যারিসের সঙ্গে আর কোনো টেলিভিশন বিতর্কে অংশ নেবেন না রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার নিজের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে দেওয়া এক পোস্টে তিনি এ ঘোষণা দিয়েছেন।

ট্রাম্প লিখেছেন, ‘তৃতীয় কোনো বিতর্ক অনুষ্ঠিত হবে না।’

প্রথম বিতর্ক বলতে তিনি বুঝিয়েছেন গত জুন মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তার বিতর্ককে। ডেমোক্রেটিক দলের প্রার্থিতা প্রত্যাহারের পর বাইডেনের জায়গায় আসেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। গত মঙ্গলবার তার সঙ্গে ট্রাম্পের দ্বিতীয় বিতর্ক অনুষ্ঠিত হয়। বিতর্কের পরপরই কমলার প্রচার শিবির জানায়, আগামী অক্টোবরে ট্রাম্পের সঙ্গে আবার বিতর্কের মঞ্চে মুখোমুখি হতে চান কমলা। ট্রাম্পও বলেছিলেন, টেলিভিশন চ্যানেল এনবিসি ও ফক্সে বিতর্কের জন্য প্রস্তুত তিনি।

সিএনএনের তাৎক্ষণিক জরিপে দেখা গেছে, বিতর্কে হ্যারিসের অবস্থান ভালো ছিল। বিতর্ক শুরুর পর তাৎক্ষণিক জরিপের ফল ক্ষণস্থায়ী হয়ে থাকে। তবে বিতর্ক শেষে এটা পরিষ্কার হয়েছে যে, পুরো বিতর্কের সময়টাতে ট্রাম্পকে প্রতিরক্ষামূলক অবস্থানে রাখতে সক্ষম হয়েছেন হ্যারিস।

বৃহস্পতিবার ট্রাম্প তার আগের অবস্থান থেকে সরে আসার ঘোষণার কারণ জানিয়ে বলেন, ‘জরিপে এটা স্পষ্ট যে, মঙ্গলবার রাতে ডেমোক্রেটিক দলের উগ্র-বামপন্থী প্রার্থী কমরেড কমলা হ্যারিসের বিরুদ্ধে আমি জিতেছি। আর তিনি এরপরই আবার বিতর্কের আহ্বান জানিয়েছেন। যখন কেউ লড়াইয়ে হেরে যায়, তখন তার মুখ থেকে প্রথমেই বের হয়—আমি আবার নতুন করে লড়াই করতে চাই।’

শেয়ার করুন: