September 19, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

এক ব্যক্তি দুইবারের বেশি প্রধানমন্ত্রী হিসেবে চায় না জাতীয় পার্টি

প্রধানমন্ত্রী পদে এক ব্যক্তি দুই মেয়াদের বেশি না থাকার প্রস্তাব দিয়েছে জাতীয় পার্টি (জাপা)। একইসঙ্গে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, জাতীয় সংসদ এবং নির্বাহী বিভাগের মধ্যে ক্ষমতার ভারসাম্য আনার প্রস্তাব দিয়েছে দলটি। এছাড়া কোনো ব্যক্তি যেন একইসঙ্গে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা হতে পারে সেই প্রস্তাব দিয়ে এসেছে তারা।

শনিবার (৩১ আগস্ট) বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করেন জাপা চেয়ারম্যান জিএম কাদের ও দলের সিনিয়র নেতারা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু।

চুন্নু বলেন, ছাত্র আন্দোলনে যারা শহীদ ও আহত হয়েছেন তাদের বীরসেনা উপাধি দিয়েছেন প্রধান উপদেষ্টা। এসময় জিএম কাদের প্রধানমন্ত্রী পদে এক ব্যক্তি দুইবারের বেশি সময় যাতে না থাকেন, সেই প্রস্তাব দিয়েছেন। কোনো রাজনৈতিক দলের পক্ষে ব্যাপক হারে সংস্কার করা সম্ভব নয়। আপনি যেহেতু সুযোগটুকু পেয়েছেন তাই ব্যাপক সংস্কার করতে পারবেন। আর এই সংস্কার করতে গিয়ে যতটুকু সময় প্রয়োজন সেই সময় জাতীয় পার্টির পক্ষ থেকে দেওয়ার হবে।

যৌক্তিক সময়টা কত দিন —এমন প্রশ্নের জবাবে চুন্নু বলেন, যৌক্তিক সময়ের বিষয়ে আমাদের পক্ষ থেকে কোনো প্রস্তাবনা দেওয়া হয়নি। সুনির্দিষ্ট কোনো মেয়াদ নিয়ে আমরা আলোচনা করিনি।

প্রধান উপদেষ্টার কাছে প্রতিটি দল সংস্কার প্রস্তাব তুলে ধরেছে জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী কেন্দ্রিক ক্ষমতা কুক্ষিগত করে রাখার যে ব্যবস্থা এবং যেখান থেকেই স্বৈরতন্ত্রের উদ্ভব, এই জায়গায় যেন ভারসাম্য তৈরি করা হয়, সেই প্রস্তাব দেওয়া হয়েছে। দেশের প্রশাসন, বিচার বিভাগ এবং সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোতে নির্বাচিত সরকার হলে সেই কাজগুলো করতে চায় না। আমাদের চেয়ারম্যান বলেছেন, অন্তর্বর্তী সরকারে জনগণের অকুণ্ঠ সমর্থন আছে। দেশের মানুষ আশা করে আপনারা কাজগুলো করবেন। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার মধ্যে ভারসাম্য আনতে হবে।

সংবিধান অনুযায়ী যতগুলো নির্বাচন হয়েছে সেসব নির্বাচনে জাতীয় পার্টি অংশ নিয়েছে জানিয়ে তিনি বলেন, ভালো নির্বাচন হলে নির্বাচিত সরকার যে ভালো কাজগুলো করবেন সেটা অনেক সময় করেনা।

দেশের স্বাধীনতার পর থেকে যারাই ক্ষমতায় এসেছে তারাই কমবেশি ভুল-ত্রুটি করেছে বলে দাবি করেন চুন্নু। তিনি বলেন, আমাদের অনেক ভুল ত্রুটি আছে। যেটুকু সময় প্রয়োজন সেটুকু দেওয়া হবে।

শেয়ার করুন: