September 17, 2024
আন্তর্জাতিক

ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতির আলোচনা থেকে সরে আসছে হামাস

তেলআবিবের সঙ্গে চলমান যুদ্ধবিরতির আলোচনা থেকে সরে আসছে হামাস। গোষ্ঠীটির জ্যেষ্ঠ এক নেতা সম্প্রতি এ তথ্য জানিয়েছেন। মূলত, ইসরায়েলি বাহিনীর হামলা বন্ধ না করা এবং আলোচনায় তাদের আন্তরিকতার অভাবের কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন ওই নেতা।

তিনি জানান, হামাস প্রধান ঈসমাইল হানিয়া আন্তর্জাতিক মধ্যস্থতাকারীদের উদ্দেশে বলেছেন, ‘দখলদার ইসরায়েলী কর্তৃপক্ষ আলোচনায় আন্তরিক নয়। তারা গড়িমসির নীতি অবলম্বন করছে। আমাদের নিরস্ত্র বেসামরিক মানুষদের গণহারে হত্যা এখনো অব্যাহত রেখেছে। ফলে আমরা আলোচনা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি।

প্রসঙ্গত, গতকাল শনিবার গাজার ‘সেইভ জোন’ বা ‌নিরাপদ অঞ্চল হিসেবে ঘোষণা দেওয়া আল-মাওয়াসি এলাকায় বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। হামলায় ৯০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হন। এ হামলাকে গণহত্যা হিসেবে অভিহিত করেছে হামাস।

ইসরায়েলি কর্মকর্তাদের দাবি, হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফকে লক্ষ্য করে আল-মাওয়াসির ‘উন্মুক্ত এলাকায়’ হামলা চালানো হয়েছে। ওই এলাকায় শুধু হামাস যোদ্ধারা ছিলেন। কোনও বেসামরিক লোকজন সেখানে ছিলেন না।

তাদের দাবি প্রত্যাখ্যান করে হামাস জানিয়েছে, মোহাম্মদ দেইফ ভালো আছেন। তিনি সবকিছু পর্যবেক্ষণ করছেন। আল মাওয়াসিতে হামলার পরই যুদ্ধবিরতির আলোচনা থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠীটি।

শেয়ার করুন: