October 18, 2024
আন্তর্জাতিক

ইরানের সামরিক স্থাপনায় হামলা করতে চান নেতানিয়াহু

ইসরায়েলে সম্প্রতি ইরানের ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নিতে প্রথমে তেহরানের তেল ও পারমাণবিক স্থাপনায় হামলা করতে চেয়েছিলেন ইসরায়েলেরর যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

কিন্তু তাতে বাধ সাধেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইসরায়েলকে আপাদত শান্ত থাকার পরামর্শ দেন তিনি। কিন্তু নেতানিয়াহু দমে যাওয়ার পাত্র না।

নেতানিয়াহু এবার পারমাণবিক স্থাপনা এড়িয়ে ইরানের সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত হানতে মার্কিন অনুমোতি চান। নিউইয়র্ক পোস্টের বরাত দিয়ে আরব নিউজ এ খবর প্রকাশ করেছে।

নেতানিয়াহু মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ইরানের ওপর ইসরায়েলের হামলার লক্ষ্যবস্তু কী হবে জানতে চেয়েছে।

যুক্তরাষ্ট্রকে নেতানিয়াহুকে বলেছেন, পারমাণবিক বা তেল ক্ষেত্র নয়, ইসরায়েল ইরানের সামরিক লক্ষ্যবস্তুতে হামলা করতে ইচ্ছুক। সোমবার ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে দুই কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় দুই মাসের মধ্যে প্রথম গত বুধবার বাইডেন এবং নেতানিয়াহুর ফোনালাপ হয়। এ সময় নেতানিয়াহু ইরানের সামরিক অবকাঠামো লক্ষ্য করে হামলার পরিকল্পনার কথা বাইডেনকে জানান।

তবে হোয়াইট হাউস নেতানিয়াহুর ওই প্রস্তাবে সাড়া দেয়নি বলে ওয়াশিংটন পোস্ট উল্লেখ করেছে। ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েল যুক্তরাষ্ট্রের কথা শুনবে তবে জাতীয় স্বার্থে স্বাধীনভাবে সিদ্ধান্ত নেবে।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ইরানের বিরুদ্ধে যে কোনও প্রতিক্রিয়া আসন্ন মার্কিন নির্বাচনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এ কারণে এই মুহুর্তে বাইডেন ইরানে হামলার বিপক্ষে।

১ অক্টোবর ইসরায়েলে ইরানের হামলার পর প্রেসিডেন্ট বাইডেন প্রকাশ্যে বলেছিলেন যে তিনি ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলি হামলাকে সমর্থন করবেন না।

শেয়ার করুন: