October 25, 2024
আন্তর্জাতিক

ইমরান খানের মুক্তি চেয়ে ৬০ কংগ্রেসম্যানের চিঠি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের মুক্তি চেয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি দিয়েছেন ৬০ কংগ্রেসম্যান। চিঠিতে তারা ইমরান খানের মুক্তির জন্য পদক্ষেপ নিতে প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন কংগ্রেসের ৬০ জনেরও বেশি আইনপ্রণেতা প্রেসিডেন্ট জো বাইডেনকে কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানসহ সব রাজনৈতিক বন্দিদের মুক্তি দিতে পাকিস্তানকে চাপ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

গতকাল বুধবার (২৩ অক্টোবর) বাইডেনকে এ চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে আইন প্রণেতারা দক্ষিণ এশিয়ার এ দেশটিতে মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এ ছাড়া তারা চলতি বছরের শুরুর দিকে অনুষ্ঠিত নির্বাচনে ঐতিহাসিক মাত্রার অনিয়ম হয়েছে বলে উল্লেখ করেছেন।

চিঠিতে তারা বলেন, নির্বাচনে ব্যাপক নির্বাচনী জালিয়াতি, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের সমর্থক ভোটারদের ভোটাধিকার বঞ্ছিত করা, বিপুল সংখ্যক রাজনৈতিক ব্যক্তিকে গ্রেপ্তার ও আটক করাসহ ঐতিহাসিক মাত্রার অনিয়ম দেখা গেছে।

চিঠিতে কারাগারে ইমরান খানের নিরাপত্তা ও সুস্থতা নিশ্চিত করতে পাকিস্তান সরকারের কাছ থেকে আশ্বাস চাওয়ার বিষয়টিও উল্লেখ করা হয়েছে। এ ছাড়া কারাগারে গিয়ে পাকিস্তানে অবস্থানরত মার্কিন দূতাবাস কর্মকর্তাদের দেখা করার কথাও বলা হয়েছে।

২০২২ সালের এপ্রিলে সংসদে বিরোধীদের অনাস্থা ভোটে হেরে সরকার থেকে বিদায় নেন ইমরান খান। এরপর থেকে একের পর এক আইনি জটিলতায় মধ্যে রয়েছেন তিনি। গত বছরের আগস্টে এক দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত হয়ে তিন বছরের জেল খাটছেন ইমরান খান। এ ছাড়া এমন এক সময়ে দেশের প্রধান বিরোধী নেতা ইমরান খানকে এই সাজা দেওয়া হলো যখন পাকিস্তানজুড়ে নির্বাচনী হাওয়া বইছে। অবশ্য এই নির্বাচনে ইমরান ও তার দল পিটিআইকে অংশ নিতে দেওয়া হয়নি।

শেয়ার করুন: