October 18, 2024
টেকনোলজি

ইউটিউব শর্টস ভিডিওর দৈর্ঘ্য বেড়ে ৩ মিনিট হচ্ছে

ইউটিউবের শর্টস ভিডিওর সময়সীমা এক মিনিট থেকে বাড়িয়ে তিন মিনিট করা হচ্ছে। ১৫ অক্টোবর থেকে আনুষ্ঠানিকভাবে এ পরিবর্তন হওয়ার কথা রয়েছে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

আরেক ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক তার ব্যবহারকারীদের দুই বছরেরও বেশি সময় ধরে দশ মিনিটের ভিডিও শেয়ার করার অনুমতি দিয়ে আসছে। ছোট দৈর্ঘ্যের ভিডিও বাজারে অন্যতম বড় প্ল্যাটফর্ম টিকটক।

নতুন আপডেটটি বর্গাকার বা পোরট্রেইট অ্যাসপেক্ট রেশিওর যে কোনো শর্টসের বেলায় কাজ করবে। এছাড়া, এটি ১৫ অক্টোবরের আগে শুট করা বা আপলোড করা ভিডিওকে যোগ হবে না বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

আরও কিছু আপডেট আসছে শর্টস ফিচারে, যেমন শর্টস ফিডে এখন কমেন্ট প্রিভিউ দেখা যাবে। এছাড়া, শর্টস ক্যামেরা ফিচার ব্যবহার করে ইউটিউব প্ল্যাটফর্মজুড়ে বিভিন্ন ভিডিও থেকে রিমিক্সড ক্লিপ তৈরির সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

২০২৪ সালের শুরুর দিকে কোম্পানিটি রিমিক্স ফিচার প্রকাশ করেছিল। এ ফিচারের মাধ্যমে শর্টস ভিডিওকে নিজের ভিডিও ব্যাকগ্রাউন্ড হিসেবে ব্যবহার করা যায়, একটি শর্টের অডিও ব্যবহার করা যায়, এমনকি নিজের তৈরি আরেকটি ভিডিওর পাশাপাশিও বসানো যায়।

ইউটিউব নতুন একটি টুল আনছে যার মাধ্যমে শর্টস ভিডিও ফিচারটি কারও অপছন্দ হলে ওই নির্মাতার কম সংখ্যক শর্টস সামনে আসবে। এ অপশনটি শর্টসের ওপরের ডান কোণায় থ্রি-ডট মেনু থেকে বেছে নিতে পারবেন। তবে, অপশনটি স্থায়ী নয় বলেও জানিয়েছে ইউটিউব।

শেয়ার করুন: