September 19, 2024
আন্তর্জাতিক

আবারও ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন পেলেন ইলহান ওমর

আবারও ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন নিশ্চিত করেছেন ইলহান ওমর। প্রাইমারিতে পিছিয়ে থাকলেও শেষ পর্যন্ত তা কাটিয়ে উঠে দলের মনোনয়ন পান সোমালি-আমেরিকান এ রাজনীতিবিদ।

বুধবার (১৪ আগস্ট) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইলহান ওমর চতুর্থবারের মতো যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের ফিফথ ডিসট্রিক্ট আসনে ভোটের মাঠে লড়বেন। আসনটি মিনিয়াপোলিস সিটি কাউন্সিলের সাবেক সদস্য ডন স্যামুয়েলসকে পেছনে ফেলে তিনি দলের মনোনয়ন পেয়েছেন।

ধারণা করা হচ্ছে, দলীয় মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে নির্বাচনের জন্য বড় অঙ্কের তহবিল সংগ্রহ করতে পারার বিষয়টি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ইলহান ওমর ২০২২ সালের পর প্রায় ৬৮ লাখ মার্কিন ডলার তহবিল সংগ্রহ করেছেন। সাধারণত পুনর্নির্বাচন প্রচারণায় মার্কিন কংগ্রেস সদস্যরা এর অর্ধেক তহবিল সংগ্রহ করতে পারেন। ইলহান ওমরের প্রতিদ্বন্দ্বী প্রার্থী স্যামুয়েলস সংগ্রহ করেছেন মাত্র ১৪ লাখ মার্কিন ডলার।

মিনেসোটার একটি কলেজের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক রায়ান ডাউকিন্স বলেন, গতবার নির্বাচনে কঠিন অবস্থার মধ্যে পড়ায় এবার তিনি আটঘাট বেঁধে নেমেছিলেন। ফলে লড়াইয়ের মাঠ এবং তহবিল সংগ্রহের বিষয়টি স্যামুয়েলসকে অনেকটা পেছনে ফেলে দেয়।

ধারণা করা হচ্ছে, আগামী ৫ নভেম্বরের নির্বাচনে সহজেই তার জয় হবে।

মার্কিন কংগ্রেসের প্রথম সোমালি-আমেরিকান আইনপ্রণেতা হলেন ইলহান ওমর। এ ছাড়া তিনি আফ্রিকান শরণার্থীদের মধ্যে প্রথম কংগ্রেস সদস্য হওয়া ব্যক্তি। সোমালিয়া থেকে প্রায় আড়াই দশক আগে যুক্তরাষ্ট্রে আসেন তিনি। ২০১৮ সালে প্রথম কংগ্রেস সদস্য নির্বাচিত হন ইলহান ওমর।

শেয়ার করুন: