September 19, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

‘আনসার ব্যাটালিয়ন বিল’ প্রত্যাহারের দাবি বিএনপি’র

অপরাধীদের গ্রেফতারের ক্ষমতা দিয়ে জাতীয় সংসদে ‘আনসার ব্যাটালিয়ান বিল-২০২৩’ উপস্থাপনের বিরোধিতা করে অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার সকালে গুলশানে চেয়ারপার্সনের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন বিএনপি মহাসচিব দাবি জানান।
তিনি বলেন, আপনারা নিশ্চয় লক্ষ্য করেছেন গত সোমবার সংসদে একটা বিল এসেছে। এটা একটা ভয়াবহ দুশ্চিন্তা শুধু নয়, আতঙ্কের বিষয়। গোটা রাষ্ট্র ব্যবস্থাকে এরা (সরকার) কিভাবে ধ্বংস করে দিচ্ছে, ইন্সটিটিউশনগুলোকে ধ্বংস করে দিচ্ছে। এখন যেখানে সারা পৃথিবীতে পুলিশই হচ্ছে প্রতিষ্ঠান হিসেবে গ্রেফতার করার ক্ষমতা দেয়া হয়। এখানে আপনার আনসারকে ক্ষমতা দেয়া হবে। যাদের ব্যাসিক ট্রেনিংগুলো পর্যন্ত নেই। এটার আমরা নিন্দা জানাচ্ছি এবং এটা কোনো মতেই যাতে করা না হয় সেটার দাবি জানাচ্ছি একই সঙ্গে। এই বিল যেন পাস না হয় তার জন্য আমরা জোর দাবি জানাচ্ছি।

মির্জা ফখরুল বলেন, পুলিশিং কিন্তু আলাদা জিনিস। এখানে সব কিছু কোড অব কন্ডাক্ট আলাদা, আইন আলাদা সব কিছু আলাদাভাবে পরিচালিত হয়। আনসারের কাজটা এমন না তারা একটা ভিন্ন প্রতিষ্ঠান সেইভাবে চলে। এই আনসার প্রতিষ্ঠানের যে আধুনিকায়ন সেটা শহিদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানই করেছিলেন। এখন এটার যে রাজনীতিকরণ এটা করার সেই ব্যবস্থা নিতে যাচ্ছে তা আবার আইন করে এটা নিন্দনীয়।

গত সোমবার জাতীয় সংসদে স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান ‘আনসার ব্যাটালিয়ন বিল-২০২৩’ উপস্থাপন করেন। এই বিলে ঊর্ধ্বতন কর্মকর্তার অনুমোদনক্রমে অপরাধীদের আটকের আনসার সদস্য ক্ষমতা পাবেন। সংসদ নির্বাচনে দায়িত্ব পালনের সময়ে আনসার সদস্যরা তাদের নতুন ক্ষমতা প্রয়োগের সুযোগ পাবেন।

শেয়ার করুন: