September 19, 2024
খেলাধুলা

আইসিসি র‌্যাঙ্কিংয়ে টাইগার পেসারদের বড় লাফ

বাংলাদেশের টেস্ট ক্রিকেটে পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয়ের পর, বাংলাদেশি খেলোয়াড়দের আইসিসি র‍্যাঙ্কিংয়ে বড় অগ্রগতি লক্ষ্য করা গেছে, বিশেষ করে বোলিং বিভাগে। টেস্ট সিরিজে অসাধারণ পারফর্মেন্স করা পেসার হাসান মাহমুদ এবং নাহিদ রানা ক্যারিয়ার সেরা অবস্থানে পৌঁছেছেন। তবে একইসঙ্গে কিছু সিনিয়র খেলোয়াড় যেমন সাকিব আল হাসান, শান্ত, এবং মুমিনুল হক তাদের র‍্যাঙ্কিংয়ে কিছুটা পিছিয়ে গেছেন।

পাকিস্তানের বিপক্ষে সিরিজে দুর্দান্ত পারফর্ম করেছেন হাসান মাহমুদ। তিনি দুই টেস্টে মোট ৮টি উইকেট তুলে নিয়ে ১৬ ধাপ এগিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৫৭তম স্থানে উঠে এসেছেন। তার বর্তমান ৩৬৭ রেটিং পয়েন্ট তার ক্যারিয়ারের সর্বোচ্চ।

অন্যদিকে নাহিদ রানা, যিনি প্রথমবারের মতো বিদেশি মাটিতে টেস্ট সিরিজ খেলেছেন, দুই টেস্টে ৬ উইকেট নিয়ে র‍্যাঙ্কিংয়ে ২৩ ধাপ উন্নতি করে প্রথমবারের মতো একশোর মধ্যে প্রবেশ করেছেন। বর্তমানে তিনি ৯৭তম স্থানে রয়েছেন।

তবে মেহেদী হাসান মিরাজ তার অলরাউন্ড দক্ষতা দিয়ে আবারও প্রমাণ করেছেন, কেন তিনি বাংলাদেশের অন্যতম সেরা খেলোয়াড়। সিরিজে এক ফাইফারসহ মোট ১০ উইকেট শিকার করে বোলারদের তালিকায় তিনি এক ধাপ এগিয়ে ২২তম স্থানে পৌঁছেছেন। তার বোলিং পারফরম্যান্সের পাশাপাশি, ব্যাট হাতে ৭৮ রানের গুরুত্বপূর্ণ ইনিংসও দলকে বিপদ থেকে রক্ষা করে। তিনি বর্তমানে অলরাউন্ডারদের তালিকায় সপ্তম স্থানে আছেন।

তবে বেশ কিছু টাইগার তারকা র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে পড়েছেন। ব্যাটিংয়ে মুমিনুল হক এবং শান্ত তাদের ফর্ম ধরে রাখতে ব্যর্থ হন। মুমিনুল সিরিজে একটি ফিফটি পেলেও তিন ধাপ পিছিয়ে বর্তমানে ৪৯তম স্থানে রয়েছেন। একইভাবে, সাকিব আল হাসান দুই ধাপ পিছিয়ে ৪৫তম এবং শান্ত তিন ধাপ পিছিয়ে ৬৬তম স্থানে নেমে গেছেন।

মুশফিকুর রহিম প্রথম টেস্টে ১৯১ রানের দুর্দান্ত ইনিংস খেলে দলের জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তবে তার পারফরম্যান্স সত্ত্বেও, ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তার ১৭তম অবস্থান অপরিবর্তিত রয়েছে।

তাইজুল ইসলাম সিরিজে অংশ না নিলেও, তিনি এখনও বাংলাদেশের বোলারদের মধ্যে সর্বোচ্চ স্থানে রয়েছেন। তার র‍্যাঙ্কিং ১৯তম অবস্থানে অপরিবর্তিত আছে। দীর্ঘদিন পর টেস্টে ফেরা তাসকিন আহমেদ ভালো পারফর্ম করে ১১ ধাপ এগিয়ে ৮৫তম স্থানে উঠে এসেছেন।

এই পারফরম্যান্সের মধ্য দিয়ে বাংলাদেশি বোলাররা নিজেদের দক্ষতা প্রমাণ করেছেন এবং ভবিষ্যতের জন্য একটি শক্তিশালী দল গড়ে তোলার আশাবাদ জাগিয়েছেন।

শেয়ার করুন: