October 21, 2024
আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় গিয়ে সিনেটরের কাছে বিব্রত ব্রিটিশ রাজা চার্লস

অস্ট্রেলিয়ায় সফররত অবস্থায় দেশটির এক সিনেটরের কাছে বিব্রতকর অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন যুক্তরাজ্যের রাজা চার্লস।

সোমবার (২১ অক্টোবর) পার্লামেন্টে ভাষণের সময় তিনি এ অভিজ্ঞতার মুখোমুখি হন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদেনে বলা হয়েছে, পার্লামেন্টে ভাষণের সময় দেশটির সিনেটর লিডিয়া থর্প রাজার সামনে উন্মুক্তভাবে ঔপনিবেশিকবিরোধী স্লোগান দেন। এতে উপস্থিত আইনপ্রণেতা ও বিশিষ্ট ব্যক্তিরা হতবাক হয়ে যান।

রাজা চার্লসের বক্তৃতার পর সিনেটর থর্প চিৎকার করে বলেন, ‘আমাদের জমি ফেরত দাও! তুমি আমাদের কাছ থেকে যা চুরি করেছ তা ফেরত দাও! এটা তোমার জমি নয়, তুমি আমার রাজা নও!’ এমন বক্তব্যের মাধ্যমে তিনি অস্ট্রেলিয়ায় আদিবাসীদের বিরুদ্ধে ব্রিটিশ উপনিবেশিক শাসনের ক্ষতিকর প্রভাবের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন।

আদিবাসী এ সিনেটর আরও বলেন, ইউরোপীয় বসতি স্থাপনকারীরা আদিবাসী অস্ট্রেলিয়ানদের বিরুদ্ধে গণহত্যা চালিয়েছে। অস্ট্রেলিয়া ১০০ বছরেরও বেশি সময় ধরে ব্রিটিশ উপনিবেশ ছিল এবং সে সময় হাজার হাজার আদিবাসী হত্যা ও বাস্তুচ্যুত হন। যদিও অস্ট্রেলিয়া ১৯০১ সালে স্বাধীনতা অর্জন করেছে।

উল্লেখ্য,ক্যান্সার ধরা পড়ার পর প্রথম কোনো বড় সফরে গিয়েছেন রাজা চার্লস। এ সফরে তিনি অস্ট্রেলিয়া ও সামোয়ায় ৯ দিন সময় ব্যয় করবেন তিনি।

থর্পের এ মন্তব্য নতুন কিছু নয়। তিনি বরাবরই রাজতন্ত্রের বিরোধিতা করে আলোচনায় আসেন এবং ২০২৩ সালে আদিবাসী অস্ট্রেলিয়ানদের সংবিধানে স্বীকৃতি দেওয়ার উদ্যোগে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

প্রসঙ্গক্রমে, অস্ট্রেলিয়ায় অনেক আদিবাসী ও টরেস স্টেরেইট দ্বীপবাসী দাবি করেন যে, তারা কখনো তাদের সার্বভৌমত্ব ও ভূমি রাজার কাছে তুলে দেননি।

থর্প জানান, ব্রিটিশ রাজা চার্লসকে একটি স্পষ্ট বার্তা দেওয়ার চেষ্টা করেছেন তিনি।

শেয়ার করুন: