September 19, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

অনিয়ম বন্ধ করা না গেলে প্রয়োজনে পুরো দেশের ভোট বন্ধ: সিইসি

জাতীয় নির্বাচনে অনিয়ম বন্ধ করা না গেলে প্রয়োজনে পুরো দেশের ভোট বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) দেশের জ্যেষ্ঠ সাংবাদিক ও সম্পাদকদের সঙ্গে ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন: গণমাধ্যমের ভূমিকা, জাতির প্রত্যাশা’ শীর্ষক এক কর্মশালায় তিনি এ কথা বলেন।

আগামী জানুয়ারি মাসে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করার আভাস দিয়েছে নির্বাচন কমিশন। জাতীয় সংসদ নির্বাচনে অনিয়ম–বলপ্রয়োগের মতো ঘটনা ঘটলে ভোট বন্ধ করে দেওয়ার ক্ষেত্রে নির্বাচন কমিশনের ক্ষমতা সীমিত করে গত ৪ জুলাই আরপিওতে সংশোধনী বিল জাতীয় সংসদে পাস হয়, তাতে নির্বাচন কমিশনের ক্ষমতা কমে।

আগের আরপিও অনুযায়ী, অনিয়ম বা বিভিন্ন অপকর্মের কারণে ইসি যদি মনে করে নির্বাচনের যেকোনো পর্যায়ে ভোট বন্ধ করার ক্ষমতা রাখে। সংশোধনী আনার পর এখন এই ক্ষমতা সীমিত করে শুধু ভোটের দিন অনিয়মের কারণে নির্দিষ্ট সংসদীয় আসনের ভোট বন্ধ করতে পারার ক্ষমতা দেওয়া হয়েছে ইসিকে।

আরপিওর সংশোধনী অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তা ফলাফল ঘোষণা করে ফেলার পর কোনো আসনের পুরো ফলাফল স্থগিত বা বাতিল করতে পারবে না ইসি। যেসব ভোটকেন্দ্রে অনিয়মের অভিযোগ আসবে, শুধু সেসব ভোটকেন্দ্রের ফলাফল স্থগিত করা যাবে। এরপর তদন্ত সাপেক্ষে ফলাফল বাতিল করে ওই সব কেন্দ্রে নতুন নির্বাচন দিতে পারবে ইসি।

বৃহস্পতিবার জ্যেষ্ঠ সাংবাদিকদের সঙ্গে আয়োজিত এক কর্মশালায় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, জাতীয় নির্বাচনে অনিয়ম বন্ধ করা না গেলে প্রয়োজনে পুরো দেশের ভোট বন্ধ করে দেওয়া হবে।

নির্বাচনে অনিয়ম নিয়ন্ত্রণ করতে না পারলে ভোট বন্ধ করে প্রিজাইডিং অফিসারের কেন্দ্র ত্যাগের কথা বলেন সিইসি বলেন, ভোট বন্ধ না করলে সেটি ফৌজদারি অপরাধ হিসেবে বিবেচিত হবে।

কর্মশালায় হাবিবুল আউয়াল আরও বলেন, কোনো সংকট সৃষ্টি হলে তা নিরসনে আমরা অত্যন্ত আন্তরিক। আমাদের প্রত্যাশা, আয়োজক হিসেবে নির্বাচন আয়োজন করতে চাই। প্রত্যাশা প্রথম থেকেই ছিল কিন্তু এখনও নির্বাচনের অনুকূল পরিবেশটুকু হয়ে ওঠেনি।

সিইসি বলেছেন, বিএনপিকে আলোচনার জন্য নির্বাচন কমিশন আমন্ত্রণ জানালেও দলটি সাড়া দেয়নি। তবে আমন্ত্রণের চেষ্টা চালিয়ে যাবে কমিশন। ইসি চায় রাজনৈতিক দলগুলো নির্বাচনে তাদের মতামত উপস্থাপন করুক। এজন্য সবাইকে নিরন্তর আহ্বান করে যাচ্ছি এবং সংলাপ করেছি। যারা নির্বাচনে আস

শেয়ার করুন: