April 25, 2024
খেলাধুলা

সেমিফাইনালে যেভাবে যেতে পারে বাংলাদেশ

 

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপে টিকে থাকতে হলে এখন পর্যন্ত নিজেদের সেরাটাই খেলে এসেছে বাংলাদেশ। এক সাকিব আল হাসানের কাঁধে চড়েই টাইগাররা শক্তিশালী দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের পর আফগানিস্তানকেও হারিয়েছে। যেখানে সাত ম্যাচে সমান ৭ পয়েন্ট অর্জন করেছে দলটি।

তবে আফগানদের বিপক্ষে ম্যাচের আগেই বলা হয়েছিল সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশকে পরের তিনটি ম্যাচই জিততে হবে। কিন্তু এ ক্ষেত্রে শুধু জিতলেই চলবে না, তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর ফলাফলের ওপরও। এ অবস্থায় বাংলাদেশের নিচে থাকা শ্রীলঙ্কার পরবর্তী তিন ম্যাচের অন্তত একটি হারতে হবে। আর টাইগারদের থেকে ঠিক ওপরে থাকা ইংল্যান্ডের (চতুর্থ) পরের তিন ম্যাচে অন্তত দুটিতে হারতে হবে। পয়েন্ট টেবিলশীর্ষ তিনে থাকা নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারতের পর অবস্থান করা ইংল্যান্ড ও বাংলাদেশ দু’দলই শেষ চারে কোয়ালিফাই করতে পারে যথাক্রমে ১০ ও ১১ পয়েন্ট নিয়ে। তবে কঠিন এই সমীকরণে ওপরের তিন দলকেই তাদের পরবর্তী তিন ম্যাচের সবকটি হারতে হবে।

এদিকে বাংলাদেশের বাকি রয়েছে আর দুটি ম্যাচ। ২ ও ৫ জুলাই ম্যাচগুলো ভারত ও পাকিস্তানের বিপক্ষে। এই দুই ম্যাচের একটি জিতলেও সেমিতে যাওয়ার যোগ্যতা অর্জন করতে পারে মাশরাফিবাহিনী। তবে ইংলিশদের হারতে হবে তিনটি ম্যাচই। পাকিস্তানকে হারতে হবে অন্তত দুটি ম্যাচ। আর ওয়েস্ট ইন্ডিজকে অন্তত একটি ম্যাচে হারতে হবে।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *