March 4, 2024
খেলাধুলালেটেস্ট

সর্বকালের সেরা ফুটবলার মেসি নয়: স্পেন কোচ

বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। ফুটবলে এমন কোনো রেকর্ড বাকি নেই যেটি গড়েননি আর্জেন্টাইন সুপারস্টার; বাকি ছিল শুধু বিশ্বকাপ ট্রফি জয়। সবশেষ কাতার বিশ্বকাপে শ্বাসরুদ্ধকর ফাইনালে ফ্রান্সকে হারিয়ে লিওনেল মেসির জাদুতে অবিশ্বাস্য জয় পায় আর্জেন্টিনা। বিশ্বকাপজয়ী অধিনায়ক হিসেবে নিজেকে কিংবদন্তির পর্যায়ে নিয়ে গেছেন লা পুলগা।

এতকিছুর পরও মেসি সর্বকালের সেরা ফুটবলার বলতে নারাজ স্পেন কোচ লুইস দে লা ফন্তে। তার মতে মেসি পারফেক্ট ফুটবলার; তবে সর্বকালের সেরা নন। তিনি ডাচ কিংবদন্তি ইয়োহান ক্রুইফকে ‘সর্বকালের সেরা’ হিসেবে বেছে নিয়েছেন। ক্লাব ফুটবলের মতো জাতীয় দলে দলবদলের কোনো সুযোগ নেই।

তবে যদি এমন সুযোগ থাকতো, তাহলে কাকে দলে নিতেন স্পেন কোচ? এমন প্রশ্নের জবাবে ‘মোভিস্টার ফুটবল’-কে স্পেন কোচ বলেন, তার দলের জন্য পারফেক্ট খেলোয়াড় হতে পারতেন লিওনেল মেসি।

যদিও মেসির বয়স এখন ৩৬ বছর। তাছাড়া তিনি খেলছেন তুলনামূলক পিছিয়ে থাকা ক্লাব ফুটবল প্রতিযোগিতা যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব ইন্টার মায়ামিতে। তা সত্ত্বেও নিজের স্পেন দলের মেসিকে ‘পারফেক্ট’ মনে করেন দে লা ফন্তে।

কিন্তু ‘আর্জেন্টাইন খুদে জাদুকর’কে ‘সর্বকালের সেরা’ মানতে নারাজ তিনি। তার মতে, মেসির সাবেক ক্লাব বার্সেলোনার কিংবদন্তি ইয়োহান ক্রুইফ সেই তকমার দাবিদার। বার্সাকে বহু শিরোপা জিতিয়েছেন ডাচ কিংবদন্তি ক্রুইফ। কিন্তু নিজ দেশ নেদারল্যান্ডসকে বিশ্বকাপ জেতাতে পারেননি তিনি। তবে তাকে সর্বকালের সেরাদের একজন হিসেবে মেনে নেন ফুটবলপ্রেমীরা, বিশেষ করে স্প্যানিশরা।

শেয়ার করুন: