April 20, 2024
লাইফস্টাইলশীর্ষ সংবাদ

‘সংক্রমিত হওয়ার বছর পরও দেখা যায় করোনা পরবর্তী জটিলতা’

উপসর্গ নিয়ে করোনা আক্রান্ত হওয়ার ১২ মাস পরও ৪৫ শতাংশ রোগীর দেহে করোনা পরবর্তী জটিলতা দেখা গেছে। উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের মতো অসংক্রামক রোগে আক্রান্ত রোগীদের করোনা পরবর্তী জটিলতার আশঙ্কা দু-তিনগুণ বেশি থাকে।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিঅিার) করোনা পরিস্থিতি নিয়ে করা এক গবেষণায় আরও দেখা গেছে, করোনা আক্রান্ত হওয়ার তিন মাস, ছয় মাস এবং ৯ মাস পর এ জটিলতার হার যথাক্রমে ৭৮, ৭০ এবং ৬৮ শতাংশ।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) আইইডিসিআরের ওই গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, উচ্চ রক্তচাপ আক্রান্ত রোগীদের মধ্যে নিয়মিত ওষুধ সেবনকারীদের করোনা পরবর্তী উপসর্গে আক্রান্ত হওয়ার আশঙ্কা যারা নিয়মিত ওষুধ সেবন করেন না তাদের তুলনায় প্রায় ৯ শতাংশ পর্যন্ত কমে যায়। অন্যদিকে ডায়াবেটিস আক্রান্ত রোগীদের মধ্যে নিয়মিত ওষুধ সেবনকারীদের করোনা পরবর্তী উপসর্গে আক্রান্ত হওয়ার আশঙ্কা যারা নিয়মিত ওষুধ সেবন করেন না তাদের তুলনায় প্রায় ৭ শতাংশ পর্যন্ত কম।

গবেষণায় দেখা যায়, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের মধ্যে করোনা পরবর্তী জটিলতায় আক্রান্ত হওয়ার আশঙ্কা কমাতে রেজিস্টার্ড চিকিৎসকের প্রেসক্রিপশন অনুযায়ী নিয়মিত ওষুধ সেবন জরুরি।

করোনা প্রতিরোধে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি পূর্ণ ডোজ করোনার টিকা গ্রহণের আহ্বান জানানো হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *