April 20, 2024
জাতীয়লেটেস্ট

রোববার থেকে পশ্চিমবঙ্গে শীত নামার আভাস

আগামী রোববার থেকে পশ্চিমবঙ্গে উত্তরের হিমেল হাওয়া ঢুকতে শুরু করবে, কমবে তাপমাত্রা। ভোর ও রাতের দিকে মিলবে হাল্কা শীতের আমেজ।

বুধবার (৯ নভেম্বর) এমনটাই জানিয়েছে কলকাতার আবহাওয়া দফতর।

আবহাওয়া অফিসের কর্মকর্তা গণেশ দাস জানিয়েছেন, রোববার থেকে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। শহর লাগোয়া দক্ষিণ২৪ পরগনা এবং শহরতলীর বিশেষ অংশে তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসবে। পাশাপাশি রাজ্যের জেলাগুলোর তাপমাত্রা আরও কিছুটা কম থাকবে।

অক্টোবর মাসের ২৯ তারিখ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। দিনটি ছিল ১০ বছরের মধ্যে অক্টোবরের শীতলতম দিন।

ওদিন উত্তরের হাওয়ার দাপটে পশ্চিম দিকের জেলাগুলোয় সর্বনিম্ন তাপমাত্রা ১৬ থেকে ১৭ ডিগ্রিতে নেমে এসেছিল। তবে সেই শীতল হাওয়া কয়েকদিনের মধ্যেই সক্রিয়তা হারায়। বাড়তে থাকে মাঝারি অনুভূতির তাপমাত্রা। ফলে কলকাতাসহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়তে শুরু করে।

আবহাওয়াবিদ গণেশ দাসের মতে, জাঁকিয়ে ঠাণ্ডা পড়তে এখনও অনেক দেরি আছে। এবার গোটা শীতকালজুড়েই তাপমাত্রার ওঠা-নামা চলতে থাকবে। এর অন্যতম কারণ পশ্চিম হিমালয়ের উপরে আসা তুষার ঝড়। এ ধরনের ঝড়ের প্রভাবে উত্তরের হাওয়া দুর্বল হয়ে পড়ে। বুধবার এরকমই একটি ঝড় পশ্চিম হিমালয়ের উপর বিচরণ করছে। এটার প্রভাব কেটে গেলেই কাশ্মীরের দিক থেকে উত্তরে হাওয়ার প্রবেশের পথ খুলে যাবে।

এই আবহাওয়াবিদ আরও জানান, বুধবার দক্ষিণ বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হলেও তার প্রভাব রাজ্যে পড়বে না। পূর্বাভাস মতে, এদিন কলকাতার আকাশ সকাল থেকেই মেঘাচ্ছন্ন।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *