যৌথ সামরিক মহড়ায় অংশ নেবে যুক্তরাষ্ট্র-জাপান-দক্ষিণ কোরিয়া

যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, জাপান এবং দক্ষিণ কোরিয়া। আগামী শুক্রবার (৩০ সেপ্টেম্বর) এই মহড়া অনুষ্ঠিত হবে। জাপানের মেরিটাইম সেলফ-ডিফেন্স ফোর্স (এমএসডিএফ) বৃহস্পতিবার এক ঘোষণায় এ তথ্য নিশ্চিত করেছে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এমএসডিএফ এক বিবৃতিতে জানিয়েছে, জাপান সাগরে ওই মহড়া অনুষ্ঠিত হবে। এদিকে বুধবার দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তিনি দক্ষিণ কোরিয়ায় পা রাখার একদিন আগেই পূর্ব উপকূলে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার দুদিন পর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে পিয়ংইয়ং। এর ফলে কোরীয় দ্বীপে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে।

ওই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি বুধবার রাতে নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া এবং জাপান। এই ঘটনাকে উসকানি বলে উল্লেখ করে এর সমালোচনা করা হয়েছে।

জাতিসংঘ ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষার ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পরও একের পর এক পরীক্ষা চালিয়ে যাচ্ছে পিয়ংইয়ং। সীমান্ত এবং সুরক্ষিত ডেমিলিটারাইজড জোন (ডিএমজেড) পরিদর্শনের আগে সিউল পরিদর্শন করবেন কমলা হ্যারিস।

দক্ষিণ কোরিয়া সফরের আগে জাপানে সফর করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট। জাপানে তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিয়েছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *