March 4, 2024
আন্তর্জাতিকলেটেস্টশীর্ষ সংবাদ

যুক্তরাষ্ট্রে নির্বাচনের উত্তাপ, আইওয়া ককাসে ট্রাম্পের জয়

যুক্তরাষ্ট্র পুরোদমে শীত মৌসুম শুরু হয়েছে। বেশিরভাগ জায়গায় তাপমাত্রা মাইনাসে রয়েছে। এমন অবস্থায়ও দেশটিতে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী বাছাই চলছে জোরেশোরে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রস্থলের অঙ্গরাজ্য আইওয়া। ১৯৭০-এর দশক থেকে এ রাজ্যেই ককাস (প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ধাপ) অনুষ্ঠিত হয়ে আসছে। এজন্য প্রতি চার বছর পর দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের আগে স্পটলাইটে আসে রাজ্যটি। এবারের রিপাবলিকানদের প্রার্থী বাছাইয়ে জয়ী হয়েছেন ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প সোমবার আইওয়াতে প্রথম ২০২৪ সালের রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী বাছাইয়ে জয় পেয়েছেন। এর মাধ্যমে দলের ওপর আধিপাত্য জোরদান করেছেন তিনি। ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস এবং জাতিসংঘের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি দ্বিতীয় স্থানের জন্য লড়াইয়ে ছিলেন। খবর রয়টার্সের

প্রাথমিক ফলাফলের ভিত্তিতে ট্রাম্প রেকর্ড ব্যবধানে জয়লাভ করবেন বলে মনে হচ্ছে। ট্রাম্প বলেছেন, তিনিই একমাত্র রিপাবলিকান প্রার্থী যিনি ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। যদিও তার বিরুদ্ধে চারটি ফৌজদারি মামলা বিচারাধীন রয়েছে। ৫ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের আগে এগুলোর বিচার হতে পারে।

তাপমাত্রা মাইনাস ডিগ্রিতে দাঁড়িয়েছে। তুষারে আবৃত হয়েছে রাজ্যের রাস্তাঘাট। এর তোয়াক্কা না করে নির্বাচনের লড়াইয়ে জিততে তুষাড়বৃষ্টিতেই আইওয়াতে একত্রিত হন রিপাবলিকানরা। তীব্র শীতেও নির্বাচনের উত্তাপ চলছে দেশটিতে।

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থিতা প্রত্যাশী অন্য প্রতিদ্বন্দ্বীদের তুলনায় জনপ্রিয়তার দিক থেকে এগিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প। আর বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জনপ্রিয়তার হার আগের চেয়ে আরও কমে সর্বনিম্ন পর্যায়ে আছে। এবিসি নিউজ/ইপসোসের করা নতুন এক জরিপে এমন চিত্র দেখা গেছে।

২০২৪ সালের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে অনুষ্ঠেয় আইওয়া ককাসের এক দিন আগে রোববার জরিপের ফল প্রকাশ করা হয়।

জরিপে অংশগ্রহণকারী রিপাবলিকান সমর্থকেরা দলটির অন্য মনোনয়নপ্রত্যাশীদের তুলনায় ট্রাম্পকে বেশি ‘বলিষ্ঠ নেতা’ ও প্রেসিডেন্ট হওয়ার জন্য ‘সবচেয়ে যোগ্য’ বলে মনে করেন।

সব মিলিয়ে ৭০ শতাংশের বেশি রিপাবলিকান প্রাপ্তবয়স্ক সমর্থক চাইছেন ট্রাম্পকে প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হোক।

অন্যদিকে ৫৭ শতাংশ ডেমোক্র্যাট সদস্য বাইডেন সম্পর্কে এমন মনোভঙ্গি পোষণ করেন।
জরিপ অনুযায়ী, প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের জনপ্রিয়তার হার কমে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। গত ১৫ বছরে কোনো মার্কিন প্রেসিডেন্টের জনপ্রিয়তা এতটা কম ছিল না।

শেয়ার করুন: