March 3, 2024
খেলাধুলালেটেস্ট

ভিনিসিয়ুসের হ্যাটট্রিকে বার্সাকে উড়িয়ে শিরোপা উল্লাস রিয়ালের

স্প্যানিশ সুপার কাপের সব শেষ আসরের ফাইনালে বার্সেলোনার কাছে ৩-১ গোলে হেরে শিরোপা জয়ের স্বপ্ন ভঙ্গ হয় রিয়াল মাদ্রিদের। তবে এবার সেই বার্সা পাত্তাই পেল না লস ব্লাঙ্কোরা কাছে। রাতে সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত সুপার কাপের ফাইনালে ভিনিসিয়ুস জুনিয়রের হ্যাটট্রিকে কাতালানদের ৪-১ গোলে উড়িয়ে শিরোপা জিতে কার্লো আনচেলত্তির শিষ্যরা।

এদিনে সৌদি আরবের রিয়াদে ম্যাচের শুরু থেকেই বল পজেশনে রেখে খেলতে থাকে রিয়াল। প্রথম তিন মিনিটেই দুইবার প্রতিপক্ষ রক্ষণে ভীতি ছড়িয়েছে আনচেলত্তির শিষ্যরা। অপরদিকে দুই মিনিট পর প্রতি আক্রমণে কাতালানরাও জবাব দিয়েছিল বেশ। তবে ম্যাচের সপ্তম মিনিটে প্রথম লিড নেয় লস ব্লাঙ্কোসরা।

মাঝমাঠ থেকে জুড বেলিংহ্যামের পাস পেয়ে যান ভিনি। ক্ষিপ্রগতির দৌড়ে বার্সা গোলরক্ষককে বোকা বানিয়ে বল জালে জড়ান ভিনিসিয়ুস। গোল করেই উদযাপনে মাতেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর সিউউউ। বার্সা ঘুরে দাঁড়ানোর সুযোগ পাওয়ার আগেই ৩ মিনিটের ব্যবধান লিড বাড়িয়ে ২-০ করেন ব্রাজিল তারকা ভিনি।

ডানপ্রান্ত ধরে দানি কারভাহালের লম্বা করে বাড়ানো বল ধরে রদ্রিগো বক্সে ঢুকে বাড়ান ভিনিসিউসের উদ্দেশ্যে। দারুণভাবে স্লাইড করে বলকে জালে জড়ান ভিনিসিয়ুস। ম্যাচের শুরুতেই দ্রত দুই গোল খেয়ে দিশেহারা কাতালানরা এরপর আগ্রাসী হয়ে ওঠে। তবে পরপর কয়েকটি আক্রমণে গিয়েও কাঙ্ক্ষিত গোল পায়নি স্প্যানিশ চ্যাম্পিয়নরা।

অবশেষে ম্যাচের ৩৩ মিনিটে সাফল্য পান লেভান্ডোভস্কি। বক্সের বাইরে থেকে দারুণ এক ভলিতে ব্যবধান কমান এই স্ট্রাইকার। তবে ব্যবধান কমিয়ে বেশিক্ষণ ধরে রাখতে পারেননি জাভির শিষ্যরা। ম্যাচের ৩৯ মিনিটে ডি বক্সেই ভিনিসিয়ুসকে ফাউল করে বসেন কাতালানরা।

সেই পেনাল্টি থেকে হ্যাটট্রিক পূরণ করতে কোনো ভুল করেননি ব্রাজিল তারকা। আর এতে এল ক্লাসিকোর ইতিহাসে রেকর্ডও করেন এই তারকা। একবিংশ শতাব্দীতে ক্লাসিকোতে তার চেয়ে দ্রুততম সময়ে হ্যাটট্রিক করতে পারেননি আর কোনো ফুটবলার। ম্যাচে প্রথমার্ধে আর গোলের দেখা না হলে ৩-১ ব্যবধান নিয়ে বিরতিতে যায় উভয় দল।

বিরতি থেকে এসে দ্বিতীয়ার্ধে আরও আক্রমান্তক হয়ে ওঠে আনচেলত্তির শিষ্যরা। বেশ কিছু সুযোগও পেয়েছিল। কিন্তু তাদের আক্রমণগুলোকে পূর্ণতা দেওয়ার জন্য কেউই ভিনিসিয়ুসের মতো হতে পারেননি। ৬৪ মিনিটে রদ্রিগোর গোলে বার্সাকে ঘুরে দাঁড়ানোর আশা আরও কঠিন করে তোলে রিয়াল।

গোল খেয়ে দিশেহারা বার্সার আরও বিপদ বাড়ে ম্যাচের ৭০ মিনিটে। ম্যাচে দ্বিতীয় হলুদ কার্ড ও লাল কার্ড দেখে মাঠ ছাড়ে বার্সা তারকা আনেন আরাউহো। ম্যাচের বকি সময়ে আর কেউ গোলের দেখা না পেলে ৪-১ গোলের জয়ে স্প্যানিশ সুপার কাপের শিরোপা উচ্ছ্বাস নিয়ে মাঠ ছাড়ে লস ব্লাঙ্কোরা। আর এবার নিয়ে ১৩বার এই শিরোপা ঘরে তোলে রিয়াল।

শেয়ার করুন: