July 13, 2024
আঞ্চলিকশিক্ষা

খুলনা বিশ্ববিদ্যালয় উৎকর্ষের পথে যাত্রা শুরু করেছে : উপাচার্য

বিজ্ঞপ্তি : খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে ‘ল্যাবরেটরি ম্যানেজমেন্ট’ শীর্ষক এক প্রশিক্ষণ আজ ১২ নভেম্বর (রবিবার) অনুষ্ঠিত হয়। সকাল ৯.১৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের আচার্য প্রফুল্ল চন্দ্র রায় কেন্দ্রীয় গবেষণাগারের কনফারেন্স রুমে অনুষ্ঠিত এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় উৎকর্ষের পথে যাত্রা শুরু করেছে। বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক মানোন্নয়নের জন্য শিক্ষক-শিক্ষার্থীদের পাশাপাশি কর্মকর্তা-কর্মচারীদের অবদান অনেক। যার ফলে বিশ্ববিদ্যালয় আজ অনন্য এক অবস্থানে এসে পৌঁছেছে। এজন্য আপনাদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে। তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় থেকে এখন উৎকৃষ্ট মানের গবেষণা হচ্ছে। শিক্ষক-শিক্ষার্থীরা গবেষণামুখী হয়েছে। এ বছর প্রকাশিত গবেষণা নিবন্ধ ৪০০ ছাড়িয়েছে, আমরা এখন ১ হাজারে পৌঁছাতে চাই।

উপাচার্য বলেন, দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। প্রশিক্ষণের মাধ্যমে মানুষ সঠিক দিক বেছে নিতে পারে। এই ধরনের প্রশিক্ষণ থেকে ল্যাব ম্যানেজমেন্টের ত্রুটি দূরসহ এ সম্পর্কিত নানা তথ্য জানতে পারবেন। তিনি বলেন, গবেষকদের সহায়ক হিসেবে আপনারা কাজ করেন। এজন্য ল্যাব ম্যানেজমেন্ট তথা যন্ত্রপাতির রক্ষণাবেক্ষণের দায়িত্বও আপনাদের।

তিনি আরও বলেন, আমাদের লক্ষ্য এখন খুলনা বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল ল্যাবরেটরিসহ অন্যান্য ল্যাবগুলোর মধ্যে উল্লেখযোগ্য কিছু ল্যাবকে আইএসও সার্টিফাইড করা। যাতে এই ল্যাব থেকে যে গবেষণাগুলো সম্পন্ন হবে তা যেন আন্তর্জাতিক মানসম্পন্ন হয়। তিনি ল্যাব সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে এই ধরনের প্রশিক্ষণ আয়োজনের জন্য আইকিউএসির পরিচালকসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।

আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আচার্য প্রফুল্ল চন্দ্র রায় কেন্দ্রীয় গবেষণাগারের পরিচালক প্রফেসর ড. মো. ইফতেখার শামস্। আরও বক্তব্য রাখেন রিসার্চ এন্ড ইনোভেশন সেন্টারের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ কাজী দিদারুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মো. নুরুল ইসলাম সিদ্দিকী। এসময় আইকিউএসির অতিরিক্ত পরিচালকবৃন্দসহ অংশগ্রহণকারী কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন: