কম্পিউটারকেই বেশি বিশ্বাস করে মানুষ: গবেষণা

দৈনন্দিন জীবনে অ্যালগরিদমের অনুপ্রবেশ নিয়ে উদ্বেগ বাড়লেও, মানুষ মানুষের চেয়ে কম্পিউটার প্রোগ্রামে বিশ্বাস করতেই বেশি ইচ্ছুক। কোনো কাজ করতে গেলে কিংবা কিছু জানার ইচ্ছা হলে পাশের কাউকে এখন আর কেউ জিজ্ঞাসা করেন না। কম্পিউটারে ইন্টারনেট সাইটে ব্রাউজ করেন।

জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের ডেটা বিজ্ঞানীদের নতুন গবেষণায় জানা যায় এ তথ্য। গবেষণা অনুসারে নেচার’স সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে বলা হয়েছে, প্লে-লিস্টে পরবর্তী গান বেছে নেওয়া থেকে শুরু করে প্যান্টের সঠিক মাপ বেছে নেওয়া পর্যন্ত, লোকেরা প্রতিদিনের সিদ্ধান্ত নিতে এবং তাদের জীবনকে স্ট্রিমলাইন করতে অ্যালগরিদমের পরামর্শের উপর বেশি নির্ভর করছে।

এরিক বোগার্ট, একজন পিএইচ.ডি. টেরি কলেজ অব বিজনেস ডিপার্টমেন্ট অব ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের ছাত্র। তিনি বলেন, মানুষ দিন দিন অ্যালগরিদমের উপর বেশি নির্ভরশীল হয়ে পড়ছে। মানুষ সামাজিক প্রভাবের চেয়েও অ্যালগরিদমের উপর বেশি বিশ্বাস করছে।

গবেষণাটি করা হয় ১৫০০ মানুষের উপর। তাদের ফটোগ্রাফি করতে দেওয়া হয়েছিল। সেখানে দেখা যায় নিজেদের কাজ নিয়ে তাদের তেমন সন্তুষ্টি নেই। এমনকি কোনো সিদ্ধান্ত বা পরামর্শের জন্য তারা কোনো মানুষের কাছেও যাচ্ছে না।

বরং সববারই সাহায্য চাইছে কম্পিউটারের কাছে। তাদের ধারণা, যে কোনো কাজে কম্পিউটার বেশি ভালো সমাধান দিতে পারবেন। কম্পিউটার কাজটি ভালো করবে।

এই অধ্যয়নটি মানব-মেশিন সহযোগিতায় শেক্টারের বৃহত্তর গবেষণা কর্মসূচির অংশ ছিল। এর জন্য মার্কিন সেনা গবেষণা সংস্থা থেকে ৩ লাখ ইউএসডি অর্থ অনুদান দেওয়া হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.