April 19, 2024
জাতীয়

এরশাদের শারীরিক অবস্থার উন্নতি

দক্ষিণাঞ্চল ডেস্ক

সিএমএইচে চিকিৎসাধীন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের অবস্থার উন্নতি হয়েছে বলে জানিয়েছেন তার ভাই জি এম কাদের।  তবে তিনি বলেছেন, এরশাদকে এখনই আশঙ্কামুক্ত বলছেন না চিকিৎসকরা।

৯০ বছর বয়সী এরশাদ গত ২২ জুন থেকে ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি আছেন। মাঝে তার অবস্থার এতটা অবনতি ঘটেছিল যে চিকিৎসার জন্য বিদেশও নেওয়া যাচ্ছিল না। জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান কাদের প্রতিদিন দলীয় চেয়ারম্যানের শরীরিক অবস্থার বিবরণ সাংবাদিকদের জানাচ্ছেন।

শনিবার দুপুরে তিনি বনানীতে দলীয় চেয়ারম্যানের কার্যালয়ে সংবাদ সম্মেলনে বলেন, গতকাল হেমো ডায়া ফিল্টারেশন, হেমো পারফিউশনের মাধ্যমে কিডনি ডায়ালাইসিস হয়েছে উনার (এরশাদের)। বাড়তি টক্সিন ফিল্টারেশন হওয়ায় অবস্থা ভালোর দিকে।

তবে শঙ্কামুক্ত নন। চিকিৎসকরা আশা করছেন, আগামী দুদিনের মধ্যে অবস্থার কিছুটা উন্নতি হতে পারে। চিকিৎসকরা বলেছেন, আর দুই-তিন দিনের মধ্যে উনার আরও উন্নতি হলে উনি স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে পারবেন।

চিকিৎসকদের সহায়তায় এরশাদ হাঁটতে পারছেন বলেও জানান ভাই কাদের। মাইডোলিসপ্লাস্টিক সিনড্রোমে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় এরশাদের ফুসফুস ও কিডনিতে সংক্রমণ ধরা পড়ে। লাইফ সাপোর্টে থাকা অবস্থাতেই শুক্রবার ভোরে তার ডায়ালাইসিস শুরু হয়। এরশাদের শরীরে জমে থাকা পানি বের করার পাশাপাশি তাকে রক্তও দেওয়া হয়েছে।

উন্নত চিকিৎসার জন্য জাতীয় পার্টি এরশাদকে সিঙ্গাপুরে নিয়ে যেতে চাইলেও সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতালের চিকিৎসকরা তাতে সায় দেননি। বৃহস্পতিবার এরশাদের শারীরিক পরীক্ষার প্রতিবেদন ওই হাসপাতালে পাঠানো হলে রাতে চিকিৎসকরা জানান, লাইফ সাপোর্টে থাকা এরশাদকে সিঙ্গাপুরে নিয়ে যাওয়া হবে ‘বিপজ্জনক।’

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *