এবার হজের সুযোগ পাচ্ছেন ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন

দক্ষিণাঞ্চল ডেস্ক

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এবার এক লাখ ৩৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজে যাওয়ার সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন হজ পালনের সুযোগ পাবেন। এবারও শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার উদ্যোগ নিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

গতকাল রবিবার জাতীয় সংসদ ভবনে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির পঞ্চম বৈঠক শেষে কমিটির সভাপতি মো. হাফেজ রুহুল আমীন মাদানী সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, সৌদি আরব ও বাংলাদেশ সরকারের দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী এবার সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করা হবে। হজ কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনার জন্য হজ ক্যালেন্ডার প্রণয়ন করা হয়েছে।

জানা যায়, কমিটি হজযাত্রীদের আরও উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে হজ মেডিক্যাল টিমে সহায়ক হিসেবে মেডিক্যাল ডিপ্লোমা সার্টিফিকেটধারীদের অগ্রাধিকার দেওয়ার সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট্রের ট্রাস্টি বোর্ড গঠন ও কল্যাণ ট্রাস্ট্রের জন্য নিজস্ব ভবন নির্মাণের জন্য স্থায়ী জমি বরাদ্দ করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

ওয়াকফ সম্পত্তির ওয়াকফ আওলাদ ও ওয়াকফ লিল্লাহ এর পৃথক তালিকা আগামী বৈঠকে উপস্থাপনের জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়। এছাড়াও বৈঠকে ধর্ম মন্ত্রণালয়ের চলমান কর্মসূচিগুলোর অগ্রগতি বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য মনোরঞ্জন শীল গোপাল, জিন্নাতুল বাকিয়া, তাহমিনা বেগম এবং রতœা আহমেদসহ ধর্ম মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.