একতাবদ্ধ হলে, চেষ্টা করলে অনেক কিছু সম্ভব : ড. ইফতেখারুজ্জামান

 

 

 

দ: প্রতিবেদক

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, জনসচেতনতা, জনসম্পৃক্ততা ও অংশগ্রহণমূলক চাহিদা ও অধিপরামর্শ কার্যক্রমে সকলকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। একতাবদ্ধ হলে, চেষ্টা করলে অনেক কিছু সম্ভব। আমরা উন্নয়ন করছি, মানবাধিকার অনুশীলন হচ্ছে এটা স্বীকার করতে হবে। তবে আরও সামনে এগিয়ে যেতে হবে। অর্ধেক ভর্তি গøাসকে আরও অর্ধেক ভর্তি করতে হবে।

গতকাল মঙ্গলবার খুলনায় সচেতন নাগরিক কমিটি আয়োজিত মতবিনিময় সভায় প্রধান আলোচক হিসাবে বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

মতবিনিময় সভায় মুখ্য আলোচক ড. জামান সকলকে ধন্যবাদ জানিয়ে বাংলার টাইগারদের জয়ের আনন্দ ভাগাভাগি করে তিনি সরাসরি মানবাধিকার প্রসঙ্গে আলোচনা করেন। তিনি বলেন, টিআইবি এ নিয়ে ৩টি মানবাধিকার পর্যালোচনায় অংশগ্রহণ করেছে। তিনি সরকারের উল্লেখযোগ্য সুপারিগুলো নিয়ে আলোচনা করেন- জাতিসংঘ মানবাধিকার ব্যবস্থার সঙ্গে সহযোগিতা, আইন ও নীতিমালা পরিবর্তন, নাগরিক ও রাজনৈতিক অধিকার, মানবাধিকার রক্ষায় রাষ্ট্রীয় বাহিনীর দক্ষতা বৃদ্ধি, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানসমূহের স্বাধীনতা ও কার্যকারিতা, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন, টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জন, জলবায়ু পরিবর্তন, মানব পাচার প্রতিরোধ, শিশু অধিকার, সন্ত্রাসবাদ ও উগ্রপন্থা মোকাবিলা, তথ্য ও প্রযুক্তি উন্নয়ন , শ্রমিক অধিকার, নারী অধিকার, অভিবাসীদের অধিকার, প্রান্তিক জনগোষ্ঠী, প্রতিবন্ধী, আদিবাসী, ও সংখ্যালঘুদের, অধিকার। পরবর্তীতে এই প্রস্তাবগুলো প্রস্তাবনাগুলো যেন বাস্তবায়ন হয় এবং যেগুলো গ্রহণ করা হয়নি সেগুলো গ্রহণের মানসিকতা তৈরি করার আহŸান জানান।

মতবিনিময় সভায় সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা আছাদুজ্জামান এবং অতিরিক্ত জেলা প্রশাসক সারোয়ার আহমেদ সালেহিন। সভার সভাপতিত্ব করেন সচেতন নাগরিক কমিটির সভাপতি আনোয়ারুল কাদির।

শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন সনাক সহ-সভাপতি শামীমা সুলতানা শীলু এবং সঞ্চালনা করেন এ্যাড. কুদরত ই খুদা। এছাড়া উস্থিত ছিলেন বিশ^বিদ্যালয় ও কলেজের শিক্ষকবৃন্দ, জাতীয় ও স্থানীয় গণমাধ্যমকর্মী, মানবাধিকার কর্মী, আইনজীবী, এনজিও কর্মী, স্বেচ্ছাসেবক সংগঠনের কর্মীবৃন্দ, যুব স¤প্রদায়, সনাক খুলনার সদস্যবৃন্দ এবং খুলনার বিশিষ্টজন।

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.