April 19, 2024
জাতীয়

“চকবাজারের ঘটনা থেকে শিক্ষা পেলাম, ভবিষ্যতে এর ব্যবস্থা হবে”

চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ড থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে এই ধরনের ঘটনা এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও মন্ত্রী ওবায়দুল কাদের।

পুরান ঢাকায় নয় বছর আগে নিমতলীতে ভয়াবহ অগ্নিকাণ্ডে শতাধিক মানুষের প্রাণহানির পর বুধবার চকবাজারে অধিকাণ্ডে অর্ধ শতাধিক মানুষের মৃত্যু ঘটে।

দুটি ক্ষেত্রেই রাসায়নিকের মতো দাহ্য পদার্থে কারণে ক্ষয়ক্ষতি বেশি হয়েছে বলে ফায়ার সার্ভিস জানিয়েছে। নিমতলীর অগ্নিকোণ্ডের পর রাসায়নিকের গুদামগুলোর সরানোর সুপারিশ করা হলেও তা সরানো হয়নি।

বৃহস্পতিবার সকালে চকবাজারের অগ্নিকাণ্ডস্থল পরিদর্শনে গিয়ে ওবায়দুল কাদের বলেছেন, “চকবাজারের ঘটনা থেকে আমরা আবারও শিক্ষা পেলাম। ভবিষ্যতে প্রয়োজনীয় পদক্ষেপ নেব, মনযোগী হব, মনোনিবেশ করব।”

এ ঘটনায় সরকারের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠনের কথাও জানান তিনি।

“সরকারের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্তের পর প্রয়োজনীয় পদক্ষেপ নেব। ২০১০ সালের ঘটনার পর সরকার ক্ষতিগ্রস্থদের পাশে ছিল। নীরব দর্শকের ভূমিকায় ছিল না সরকার। এ ঘটনার যেন পুনরাবৃত্তি না হয়, তার ব্যবস্থা নেব। সরকার ক্ষতিগ্রস্থদের পুনর্বাসন করবে।”

আগুনে ক্ষতিগ্রস্তদের সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা করা হবে বলেও জানান তিনি।

এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, পুরান ঢাকা থেকে সব ধরনের রাসায়নিকের গুদাম সরিয়ে নিতে ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *