April 24, 2024
জাতীয়লেটেস্ট

প্রধানমন্ত্রী আরও ৭টি বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন

(বাসস): প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে শতভাগ বিদ্যুতায়নের অংশ হিসেবে ৭টি নতুন বিদ্যুৎ কেন্দ্র এবং ২৩টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কর্মসূচির উদ্বোধন করেছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে তাঁর সরকারী বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সিং’র মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করেন।
৭টি বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে-শিকলবাহা ১০৫ মে.ও.বিদ্যুৎ কেন্দ্র, আনোয়ারা ৩শ’ মে.ও. বিদ্যুৎ কেন্দ্র, কর্ণফুলী ১১০ মে.ও .বিদ্যুৎ কেন্দ্র, পটিয়া ৫৪ মে.ও. বিদ্যুৎ কেন্দ্র, রংপুর ১১৩ মে.ও, তেতুলিয়া ৮ মে.ও. সোলার বিদ্যুৎ কেন্দ্র এবং গাজীপুর ১শ’মে.ও, বিদ্যুৎ কেন্দ্র।
বিদ্যুৎ বিভাগ জানায়, এই বিদ্যুৎ কেন্দ্রগুলো উদ্বোধনের ফলে দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা এখন হয়েছে ২২ হাজার ৫৬২ মেগাওয়াট এবং একইসঙ্গে দেশের ৯৫ শতাংশ মানুষ বিদ্যুতের সুবিধার আওতায় এসেছে।
পাশাপাশি দেশের ৪৬১টি উপজেলার মধ্যে ২৩৪টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন করা হলো। আরো ১২৭টি উপজেলায় শীঘ্রই শতভাগ বিদ্যুতায়ন সম্ভব হবে, যেগুলো এখন উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। এছাড়া, বাকী একশ’ উপজেলায় আগামী ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত মুজিববর্ষ উদযাপনকালে বিদ্যুতায়ন করা হবে।
বর্তমান সরকারের লক্ষ্য ২০২১ সাল নাগাদ দেশের বিদ্যুৎ উৎপাদনক্ষমতা ২৪ হাজার মেগাওয়াট এবং ২০৩০ সাল নাগাদ ৪০ হাজার এবং ২০৪১ সাল নাগাদ ৬০ হাজার মেগাওয়াটে উন্নীত করা।
শতভাগ বিদ্যুতায়িত উপজেলাগুলো হচ্ছে-বগুড়া জেলার গাবতলী,শেরপুর,শিবগঞ্জ,চট্টগ্রামের লোহাগড়া উপজেলা, ফরিদপুর জেলার মধুখালী,নগরকান্দা,সালসা উপজেলা,গাইবান্ধার ফুলছড়ি,গাইবান্ধা সদর এবং পলাশবাড়ি উপজেলা, হবিগঞ্জ জেলার মাধবপুর এবং হবিগঞ্জ সদর, ঝিনাইদহের কালীগঞ্জ এবং মহেশপুর উপজেলা, কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলা, নাটোর জেলার বরাইড়গঞ্জ,লালপুর ও সিংড়া উপজেলা, নেত্রকোনার বারহাট্টা ও মোহনগঞ্জ এবং পিরোজুরের ভান্ডারিয়া, কাউখালী এবং ইন্দুরকানি।
অনুষ্ঠানের মঞ্চে ডেপুটি স্পীকার ফজলে রাব্বি মিয়া, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী এবং খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদ্যুৎ,জ্বালানী এবং খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মো.শহীদুজ্জামান সরকার উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, আইসিটি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এবং মৎস ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন । বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব আহমেদ কায়কাউস অনুষ্ঠানে দেশের বিদ্যুৎ খাতের উন্নয়নের চিত্র তুলে ধরে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।
এ উপলক্ষ্যে আয়োজিত ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী ফরিদপুর, নাটোর, পিরোজপুর এবং খুলনা জেলার সঙ্গে সংযুক্ত হয়ে স্থানীয় জনগণের সঙ্গে মতবিনিময় করেন।
পরে একটি পৃথক ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ‘শেখ রাসেল ইন্টারন্যাশনাল ক্লাব কাপ টেনিস টুর্নামেন্ট-২০১৯’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *